‘টেনশন নেই, আমি ঠেকিয়ে দেব’

দুই বন্ধুর অবিচ্ছিন্ন জুটিতে অনেকদিন মনে রাখার মতো জয় পেয়েছে বাংলাদেশ।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 04:46 PM
Updated : 4 Dec 2022, 04:46 PM

জয়ের জন্য তখনও বাকি ১৪ রান। আগের ওভারে শেষ বলে মেহেদী হাসান মিরাজ বাউন্ডারি মারায় নতুন ওভারে শুরু থেকেই স্ট্রাইকে মুস্তাফিজুর রহমান। তিনি প্রথম বল অনায়াসে ঠেকিয়ে দেওয়ার পর দৌড়ে গিয়ে বাহবা দেন মিরাজ। দুজনের অবিশ্বাস্য জুটিতে বেশ কয়েকবার দেখা গেছে এমন দৃশ্য। 

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৪১ বলে ৫১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়েছেন মিরাজ-মুস্তাফিজ। বয়সভিত্তিক পর্যায় থেকেই ভালো বন্ধুত্ব তাদের। কঠিনের চাপের মুখে দুজনের বোঝাপড়া বেশ কাজে দিয়েছে বলে জানিয়েছেন জয়ের নায়ক মিরাজ।  

জয়ের জন্য ৫১ রান বাকি থাকতে নবম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন হাসান মাহমুদ। শেষ উইকেটে অসাধ্য সাধনের অভিযানে নামেন মিরাজ-মুস্তাফিজ। তাদের অভাবনীয় জুটিতে নিজেদের ইতিহাসে স্রেফ তৃতীয়বার ১ উইকেটের জয় পায় বাংলাদেশ। 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মিরাজ জানিয়েছেন, উইকেটে গিয়ে শুরু থেকেই তাকে নির্ভার রেখেছেন মুস্তাফিজ। পরিস্থিতি যেমনই হোক, নিজের উইকেট বাঁচিয়ে রাখার ব্যাপারে পূর্ণ আত্মবিশ্বাস ছিল বাঁহাতি এই পেসারের। যা মিরাজের আত্মবিশ্বাসও বাড়িয়েছে।  

“মুস্তাফিজ খুব ভালো সাপোর্ট দিয়েছে। ও খুব আত্মবিশ্বাসী ছিল, যা আমার খুব ভালো লেগেছে। ও আমাকে বারবার বলছিল, ‘আমাকে নিয়ে টেনশন করার কিছু নেই। আমি ঠেকিয়ে দিচ্ছি। আমি আউট হব না, গায়ে বল লাগলেও সমস্যা নেই।’ ওর আত্মবিশ্বাস দেখে আমারও আত্মবিশ্বাস অনেক বেড়েছে।” 

মুস্তাফিজের কাছ থেকে নিশ্চয়তা পেয়ে নিজের পরিকল্পনা আরও ভালোভাবে সাজাতে পেরেছেন মিরাজ। নিজের উইকেট নিয়ে তার তেমন দুশ্চিন্তা ছিল না। অন্য প্রান্তে মুস্তাফিজও সাহস দেওয়ায় কঠিন পথ পাড়ি দেওয়ার চ্যালেঞ্জ জেতা সহজ হয়েছে তার।

“ও আমাকে সাহস দিচ্ছিল। বারবার বলছিল, আমি যেন ওকে নিয়ে টেনশন না করি। তখন আমি নিজের পরিকল্পনা সাজিয়েছি যে, কোন বোলারকে মারব, কোনদিক দিয়ে মারব। যেগুলো নাগালে পেয়েছি, সেগুলো চেষ্টা করেছি। ২-৩টা উঠে গেছে, সুযোগও দিয়েছি। ওরা নিতে পারেনি। হিসেব করে ঝুঁকি নিয়ে খেললে খুব ভালো হয়।”