৫০০ উইকেটে দ্বিতীয় দ্রুততম অশ্বিন

দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেটের ঠিকানায় পৌঁছালেন রবিচন্দ্রন অশ্বিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2024, 10:45 AM
Updated : 16 Feb 2024, 10:45 AM

অপেক্ষা ছিল একটি উইকেটের। রবিচন্দ্রন অশ্বিন বেশি সময় নিলেন না। ম্যাচে নিজের সপ্তম বলেই জ্যাক ক্রলির উইকেট নিয়ে ভারতের অভিজ্ঞ অফ স্পিনার স্পর্শ করলেন মাইলফলক। নাম লেখালেন রেকর্ড বইয়ে। 

রাজকোট টেস্টের দ্বিতীয় দিন শুক্রবার ইংল্যান্ডের ওপেনার ক্রলির উইকেটটি এই সংস্করণে অশ্বিনের ৫০০তম। ভারতের দ্বিতীয় ও বিশ্বের নবম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁলেন তিনি। 

অশ্বিন মাইলফলকটি স্পর্শ করলেন ৯৮তম টেস্টে। তার চেয়ে কম টেস্ট খেলে পাঁচশ উইকেটের ঠিকানায় পৌঁছাতে পারেন কেবল শ্রীলঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধারান (৮৭ ম্যাচ)। অনিল কুম্বলের লেগেছিল ১০৫ টেস্ট, শেন ওয়ার্নের ১০৮। 

বলের হিসাবেও দ্বিতীয় দ্রুততম পাঁচশ উইকেটের মাইলফলক ছুঁলেন অশ্বিন। তার লেগেছে ২৫ হাজার ৭১৪ বল। এখানে তার ওপরে আছেন গ্লেন ম্যাকগ্রা। অস্ট্রেলিয়ান পেসারের লেগেছিল ২৫ হাজার ৫২৮ বল। জেমস অ্যান্ডারসন ২৮ হাজার ১৫০ বল, স্টুয়ার্ট ব্রড ২৮ হাজার ৪৩০ বলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। 

ম্যাচের হিসাবে দ্রুততম ৩০০ উইকেটের রেকর্ড অশ্বিনের। যেখানে তার লেগেছিল ৫৪ ম্যাচ। ৪০০ উইকেটে তিনি দ্বিতীয় দ্রুততম, লেগেছিল ৭৭ টেস্ট। সেখান থেকে ৫০০ উইকেটে পৌঁছাতে লাগল ২১ টেস্ট। 

ইংল্যান্ডের ইনিংসের দ্বাদশ ওভারে আক্রমণে আসেন অশ্বিন। নিজের প্রথম ওভারে দেন ৩ রান। পরের ওভারে প্রথম বলেই ক্রলিকে ফিরিয়ে ৮৯ রানের উদ্বোধনী জুটি ভাঙার পাশাপাশি কাঙ্ক্ষিত মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। সুইপ করার চেষ্টায় ফাইন লেগে ক্যাচ তুলে দেন ক্রলি। 

টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৬১৯ উইকেটের রেকর্ড সাবেক স্পিনার কুম্বলের। ৪৩৪ উইকেট নিয়ে তিন নম্বরে আছেন সাবেক অলরাউন্ডার কাপিল দেব।