অধিনায়ক মাহমুদউল্লাহর মন্ত্র অনুপ্রেরণা ও স্বাধীনতা

ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বের নিজস্ব একটা ঘরানা তৈরি করতে পেরেছেন মাহমুদউল্লাহ। সেটিকে এবার ফুটিয়ে তুলতে চান জাতীয় দলেও। ভারপ্রাপ্ত দায়িত্বে যদিও কাজটা কঠিন। তবু নিজের ছাপটা রাখতে চান অভিজ্ঞ এই ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2018, 11:27 AM
Updated : 14 Feb 2018, 04:55 PM

চোট পাওয়া সাকিব আল হাসানের বদলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ। নেতৃত্ব দেবেন টি-টোয়েন্টিও। ঘরোয়া ক্রিকেটে এই সংস্করণেই নিজেকে আলাদা করে তুলেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

এমনিতে অধিনায়ক হিসেবে সফল তিনি সব সংস্করণেই। তবে বেশি নজর কেড়েছেন বিপিএলে। গত কয়েক মৌসুমে বিপিএলে নেতৃত্বে তাকে দেখা গেছে দারুণ আগ্রাসী। মাঠের ভেতরে বাইরে ছিলেন অনুপ্রেরণাদায়ী। দলের ক্রিকেটারদের স্বাধীনতা দিয়েছেন নিজেদের ফুটিয়ে তোলার।

জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টির অধিনায়কত্বে অভিষেকের আগের দিন মাহমুদউল্লাহ জানালেন, একই মন্ত্র থাকবে তার আন্তর্জাতিক আঙিনাতেও। যদিও ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালনে নিয়মিত অধিনায়কের মত কর্তৃত্ব থাকে না, তবু আত্মবিশ্বাসী মাহমুদউল্লাহ।

“যেহেতু আমি দায়িত্বটা পেয়েছি, আমার তরফ থেকে চেষ্টার কমতি থাকবে না। সব সময় যেভাবে চেষ্টা করি সবার ভেতর থেকে সেরাটা বের করে আনার, এবারও সেটিই চেষ্টা করব। আমি সবসময় বিশ্বাস করি, টি-টোয়েন্টি ক্রিকেটে সবাইকে অনুপ্রেরণা জোগাতে ও স্বাধীনতা দিতে না পারলে পারফর্ম করা সুযোগটা কম। চেষ্টা করব মাঠের ভেতরে ও বাইরে সেই ব্যাপারগুলো করার।”

বাংলাদেশের ১৬ সদস্যের দলে একদমই নতুন মুখ ৬টি। এই নবীনদের নির্ভার ক্রিকেট খেলতে দিতে চান অধিনায়ক।

“আমাদের দলে নতুন মুখ আছে বেশ কজন। চাওয়া থাকবে ওদের ওপর যত কম চাপ দেওয়া যায়। ওদেরকে নিজেদের মেলে ধরার সুযোগটা দেব। সেটা ছোট্ট কোনো তথ্য ভাগাভাগির মাধ্যমে হোক, উপস্থিত বুদ্ধির মাধ্যমে হোক বা যে কোনোভাবে। দলে অভিজ্ঞ ক্রিকেটারও বেশ কজন আছেন। সবাই মিলে চেষ্টা করব যেন আমরা সেরা ক্রিকেট খেলতে পারি।”