পঞ্চাশের পঞ্চাশে প্রথম সাকিব

লাঞ্চে গিয়েছিলেন ৪৮ রান নিয়ে। লাঞ্চের পর প্রথম ওভারেই সাকিব আল হাসান ছুঁয়ে ফেললেন হাফ সেঞ্চুরি। টেস্ট ক্যারিয়ারে ২২তম, তবে একটা জায়গায় প্রথম। বাংলাদেশের হয়ে পঞ্চাশতম টেস্টে পঞ্চাশ স্পর্শ করলেন কেউ এই প্রথম!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 06:53 AM
Updated : 27 August 2017, 04:06 PM

বাংলাদেশের হয়ে ৫০তম টেস্ট খেতে নেমে আগের সর্বোচ্চ ছিল মোহাম্মদ আশরাফুলের ১২ রান!

সাকিবের মত তামিমও খেলছেন ক্যারিয়ারের ৫০তম টেস্ট। দুজন উইকেটে জুটি বাঁধেন খুব দ্রুতই। প্রথম দিন লাঞ্চের আগে যদি সাকিবকে ব্যাট করতে হয়, বুঝতে হবে দলের অবস্থা খারাপ। আর লাঞ্চের আগে যদি সাকিবের প্রায় অর্ধশতক হয়ে যায়, তাহলে বুঝতে হবে দলের অবস্থা ছিল ভয়াবহ। সেই অবস্থা থেকেই দলকে টেনেছেন দুজন।

স্বভাবজাত ব্যাটিংয়ে তামিমকে ছাড়িয়েও যান সাকিব। হাফ সেঞ্চুরি তুলে নেন ৬৫ বলে।

বাংলাদেশের হয়ে ৫০ টেস্ট প্রথম খেলেছিলেন হাবিবুল বাশার। ২০০৮ সালে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ১১ ও ২ রান। হাবিবুলের সেটি ছিল ক্যারিয়ারের শেষ টেস্ট।

পরের বছর ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলেন মোহাম্মদ আশরাফুল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রেনাডায় সেই টেস্টে আশরাফুল করেছিলেন ১২ ও ৩ রান।

এরপর আরেকজনের টেস্ট খেলার ফিফটি হতে দীর্ঘ অপেক্ষা। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে ৫০তম টেস্ট খেলেন মুশফিকুর রহিম। দলের দারুণ জয়ের সেই টেস্টে অধিনায়ক করেছিলেন ৪ ও ৯ রান।

এবার সেই ফাড়া কাটালেন সাকিব। খানিক পর হাফসেঞ্চুরি করেন তামিমও। বল তুলনায় অনেক বেশি খেলেছেন তামিম। পঞ্চাশ ছুঁয়েছেন ১১৯ বলে। তবে ইনিংসে ছিল তিনটি ছক্কা। তিনটিই নাথান লায়নের বলে।