লায়নের ‘স্পেশাল’ অর্জন

ব্যক্তিগত মাইলফলক তাকে ভাবায় না, বলেছেন বারবার। কিন্তু কোনো অর্জন নিয়ে ঘুম থেকে উঠেই যদি পান বাবা-মায়ের বার্তা, সতীর্থরা পান উদযাপনের উপলক্ষ্য, তাহলে তো সেটি বিশেষ কিছুই। উইকেট সংখ্যায় রিচি বেনোকে ছাড়িয়ে যাওয়ার অর্জনটিও তাই নাথান লায়নের হৃদয়ের খুব কাছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 03:29 PM
Updated : 27 August 2017, 04:05 PM

২৪৮ উইকেট নিয়ে একসময় অস্ট্রেলিয়ার সফলতম টেস্ট স্পিনার ছিলেন রিচি বেনো। পরে শেন ওয়ার্ন তাকে ছাড়িয়ে এগিয়ে যান যোজন যোজন (৭০৮ উইকেট)। বেনো তবু এতদিন ছিলেন দুইয়ে। রোববার মিরপুর টেস্টের প্রথম দিনে বেনোকে ছাড়িয়ে গেলেন লায়ন।

বেনোকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নিয়ে টেস্টের আগেও কথা বলেছেন লায়ন। তখন খুব একটি রোমাঞ্চ পাওয়া যায়নি তার কণ্ঠে। ব্যক্তিগত অর্জন নিয়ে কথা বলার সময় বরাবরের মতোই ছিলেন নিরাবেগ।

কিন্তু বাবা-মায়ের অনুপ্রেরণা আর অর্জনটি ধরা দেওয়ার পর সেটির বিশালত্বে সেই লায়নকেই দেখা গেল বেশ রোমাঞ্চিত।

“সবসময় বলেছি ব্যক্তিগত অর্জন আমাকে ভাবায় না। কিন্তু আজকে ঘুম থেকে উঠেই বাবা-মায়ের বার্তা পেয়েছি। তারা বলেছেন,‌ ‌‌‌‘যাও, আমাদের গর্বিত করো।’ এই ধরনের বার্তা পাওয়া আর নিজের ক্যারিয়ারে পেছন ফিরে তাকানো, সব মিলিয়ে এই অর্জন স্পেশাল কিছু।”

“রিচি বেনো একজন কিংবদন্তি। উইকেট সংখ্যায় তাকে ছাড়িয়ে যাওয়া সত্যিই স্পেশাল। এটি আমার হৃদয়ের খুব কাছে থাকবে। দারুণ কিছু সতীর্থ আমি পেয়েছি, যারা এটা উদযাপন করবে। দেশে ফিরে পরিবারের সঙ্গেও উদযাপন করব।”

সাকিব আল হাসানের উইকেট নিয়ে এদিন লায়ন স্পর্শ করেন বেনোকে। মেহেদী হাসান মিরাজের উইকেট নিয়ে যান ছাড়িয়ে। আর তাইজুল ইসলামকে ফিরিয়ে স্পর্শ করেন ২৫০ উইকেটের মাইলফলক।

অস্ট্রেলিয়ার প্রথম অফ স্পিনার হিসেবে আড়াইশ উইকেট; অর্জনটি লায়নের হৃদয়ের কাছেই থাকার কথা।