সাকিব-তামিমের ‘চ্যালেঞ্জ’ জয়

৫০তম টেস্ট খেলতে নেমেছেন দুজন। কিন্তু দুজনের একসঙ্গে জুটি ছিল না পাঁচটিও। সেই দুজন যখন জুটি গড়লেন মাইলফলক টেস্টে, দল তখন রীতিমত কাঁপছে। সাকিব আল হাসানের মতে, পরিস্থিতি ছিল চ্যালেঞ্জিং। দিনের নায়ক শোনালেন সেই চ্যালেঞ্জ জয়ের গল্প।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 01:35 PM
Updated : 27 August 2017, 04:05 PM

ব্যাটিং পজিশন পাঁচ। দলের ইনিংস শুরুর ১৫ মিনিটের মধ্যে তাই নিশ্চয়ই ব্যাটিংয়ে নামার আশা করেননি সাকিব। করতে হলো তাকে সেটিই। ১০ রানেই যে দল হারিয়ে ফেলল ৩ উইকেট!

সাকিব উইকেটে গিয়ে পেলেন তামিম ইকবালকে। ৫০ টেস্টে দুজন জুটি বাঁধলেন মাত্র পঞ্চমবার। সেই নড়বড়ে অবস্থা থেকে দলকে টানলেন। কঠিন উইকেটে গড়লেন ১৫৫ রানের অসাধারণ জুটি।

দলের প্রায় ৬০ শতাংশ রান এসেছে এই জুটি থেকেই। সাকিবের মতে, এই জুটি ছিল দারুণ গুরুত্বপূর্ণ।

“অনেকটা চ্যালেঞ্জিং ছিলো। আমার কাছে মনে হয়, আমরা দুজন খুব ভালো অ্যাপ্লাই করতে পেরেছি নিজেদের। আমাদের জুটিটা ম্যাচের জন্য জরুরি ছিল।”

আগে জুটি খুব বেশি না হলেও সমস্যা খুব একটা হয়নি দুজনের। সাকিব জানালেন, উইকেটে খুব বেশি কথাও হয়নি। স্রেফ নিজেদের কাজ করে গেছেন দুজন।

“ওভাবে কথা হয় না তো, স্রেফ ব্যাটিং করতে থাকা যতক্ষণ সম্ভব। প্রথম সেশন যাওয়ার পর আমরা আরও ভালো ব্যাটিং করছিলাম। কিন্তু দুঃখজনকভাবে দুটো বল লাফিয়ে উঠেছিল। ওই জন্যই আমাদের উইকেটটা হারাই।

“আমার কাছে মনে হয়, আমাদের জন্য কাজটা সহজ ছিল। কারণ অনেক দিন একসঙ্গে খেলেছি। আমাদের মধ্যে বোঝাপড়ার অভাব আছে, এমনও নয় ব্যাপারটা। দুজনেরই ৫০ টেস্ট হচ্ছে। বোঝাপড়া নিয়ে শঙ্কা থাকার কথা নয়।”

বাংলাদেশের ইনিংসের বাকিদের পারফরম্যান্স আর শেষ বিকেলে অস্ট্রেলিয়ার ব্যাটিং বলছে, ম্যাচের প্রেক্ষাপটে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে হয়তো এই জুটির ওই ১৫৫ রানই!