এক নম্বর অশ্বিনের ঘাড়ে কামিন্সের নিঃশ্বাস

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ পাঁচে উঠে এসেছেন মার্নাস লাবুশেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2024, 09:44 AM
Updated : 10 Jan 2024, 09:44 AM

পাকিস্তানের বিপক্ষে প্যাট কামিন্সের দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় এক ধাপ এগিয়ে দুই নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। শীর্ষে থাকা ভারতের রবিচন্দ্রন অশ্বিনের ঘাড়ে ফেলছেন নিঃশ্বাস।

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে আইসিসি। ৮৬৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন অশ্বিন। দুইয়ে ওঠা কামিন্সের (৮৫৮) ভারতীয় স্পিনারের সঙ্গে পয়েন্টের ব্যবধান স্রেফ ৫।

পাকিস্তানকে তিন টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ করার পথে বড় ভূমিকা ছিল কামিন্সের। ১৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন এই পেসার। গত সপ্তাহে খেলা সিডনি টেস্টে তার শিকার ৬ উইকেট।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে হয়েছে আরও কিছু পরিবর্তন। কামিন্সের উন্নতিতে এক ধাপ নিচে নেমে তিনে দক্ষিণ আফ্রিকার রাবাদা (৮৫১)। কেপ টাউনে প্রোটিয়াদের হারানোর পথে ৮ উইকেট নেওয়া ভারতের জাসপ্রিত বুমরাহ (৭৮৭) এক ধাপ এগিয়ে এখন চারে। তার সতীর্থ রবীন্দ্র জাদেজার (৭৭৪) অবনতি এক ধাপ, আছেন পাঁচে।

পাকিস্তানকে ৮ উইকেটে হারানো সিডনি টেস্টে পাঁচ উইকেট নেওয়া জশ হেইজেলউড ফিরেছেন সেরা দশে। চার ধাপ এগিয়ে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের সঙ্গে যৌথভাবে সপ্তম স্থানে আছেন অস্ট্রেলিয়ান পেসার।

তালিকায় বড় লাফ দিয়েছেন মোহাম্মদ সিরাজ। কেপটাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৫৫ রানে গুটিয়ে দেওয়ার পথে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৫ রানে ৬ উইকেট নেন ভারতীয় পেসার। ১৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৭ নম্বরে তিনি। ৯ ধাপ এগিয়ে ২৮তম স্থানে দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথম তিন স্থানে যথারীতি আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন (৮৬৪), ইংল্যান্ডের জো রুট (৮৫৯) ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ (৮১৮)। এরপরের বেশ কিছু স্থানে এসেছে বদল।

পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে দুই ইনিংসেই ফিফটি করে তিন ধাপ এগিয়ে এখন চার নম্বরে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন (৮০২)। এক ধাপ নিচে নেমে পাঁচে নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেল।

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৬ রানের ইনিংস খেলে ৩ ধাপ এগিয়ে ছয় নম্বরে ভারতের ভিরাট কোহলি। সাতে ইংল্যান্ডের হ্যারি ব্রুক। অবনতি হয়েছে পাকিস্তানের বাবর আজম (২ ধাপ পিছিয়ে অষ্টম) ও অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজার (৪ ধাপ নিচে নেমে নবম)।

শীর্ষ দশে ফিরেছেন রোহিত শার্মা। চার ধাপ এগিয়ে ঠিক ১০ নম্বরে ভারত অধিনায়ক। ১০ ধাপ এগিয়ে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান যৌথভাবে ১৭ নম্বরে। ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে ৯ ধাপ উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম, আছেন ২০তম স্থানে।

সিডনি টেস্ট দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো ডেভিড ওয়ার্নার ২৮তম স্থানে থেকে ক্যারিয়ার শেষ করলেন।

পরিবর্তনের ছড়াছড়িতে গত সপ্তাহে কোনো টেস্ট না খেলেই এক ধাপ উন্নতি করেছেন বাংলাদেশের লিটন দাস। শীর্ষ বিশে বাংলাদেশের একমাত্র এই ব্যাটসম্যানের অবস্থান ১৭তম।

টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই এক নম্বরে ভারতের জাদেজা।