বিশ্বকাপ দলে নেই ফারজানা, নতুন মুখ স্বর্ণা

দলে ফিরেছেন কিপার-ব্যাটার শামিমা সুলতানা ও পেস বোলিং অলরাউন্ডার সোবহানা মুস্তারি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 04:06 PM
Updated : 21 Jan 2023, 04:06 PM

দক্ষিণ আফ্রিকায় চলমান উইমেন’স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেলেন স্বর্ণা আক্তার। একই দেশে অনুষ্ঠেয় বড়দের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে রাখা হয়েছে এই ব্যাটারকে। তবে মূল দলে জায়গা পাননি অভিজ্ঞ ব্যাটার ফারজানা হক।

টুর্নামেন্টের জন্য শনিবার ১৫ সদস্যের দল দিয়েছে বিসিবি। দলে ফিরেছেন কিপার-ব্যাটার শামিমা সুলতানা ও পেস বোলিং অলরাউন্ডার সোবহানা মুস্তারি।

নিউ জিল্যান্ড সফরে খেলা সবশেষ সীমিত ওভারের সিরিজের দল থেকে ফারজানার সঙ্গে বাদ পড়েছেন শারমিন আক্তার সুপ্তা, সানজিদা আক্তার মেঘলা, রাবেয়া ও ফারিহা ইসলাম তৃষ্ণা। এর মধ্যে তৃষ্ণা ছাড়া বাকিরা আছেন স্ট্যান্ড বাই তালিকায়।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল থেকে বড়দের আসরের দলে স্বর্ণার সঙ্গে আরও আছেন দিশা বিশ্বাস, দিলারা আক্তার ও মারুফা আক্তার।

অলরাউন্ডার দিশা নিউ জিল্যান্ড সফরে গেলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। দিলারা ও মারুফার আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা হয়েছে আগেই।

প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া স্বর্ণা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এখনও পর্যন্ত দলের সেরা পারফমারদের একজন। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তিনি খেলেন ৪৮ বলে ৭ ছক্কা ও ২ চারে অপরাজিত ৭৮ রানের বিধ্বংসী ইনিংস।

মূল টুর্নামেন্টে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের জয় নিয়ে ফেরেন তিনি ১৮ বলে অপরাজিত ২৩ রানের ইনিংস খেলে। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২৮ বলে ৩ চার ও ২ ছক্কায় করেন অপরাজিত ৫০ রান। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষে রান তাড়ায় ১৪ বলে ২২।

ওই তিন ম্যাচেই জিতে সুপার সিক্স পর্বে পা রাখে বাংলাদেশ। সেখানে শনিবার প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্বর্ণার ব্যাট থেকে আসে ১৮ বলে ২০ রান।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ভালো করলেও জাতীয় দলে ডাক পাননি ওপেনার ব্যাটার আফিফা প্রত্যাশা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২টি করে চার-ছক্কায় ২২ বলে ২৪ রানের পর শ্রীলঙ্কার বিপক্ষে তিনি করেন ফিফটি।

বাদ পড়াদের একজন ফারজানা ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দেশের সর্বোচ্চ স্কোরার। নিউ জিল্যান্ড সফরে অবশ্য ভালো করতে পারেননি তিনি। তিন টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ রান ছিল ১৫। অন্য দুটিতে যেতে পারেননি দুই অঙ্কে। তিন ওয়ানডের দুটিতে ব্যাটিং পেয়ে একটিতে করেন ১, অন্যটিতে ২০।

বিশ্বকাপে অংশ নিতে আগামী সোমবার কেপ টাউনের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। মূল টুর্নামেন্টের আগে তারা দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান ও ভারতের বিপক্ষে।

১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ১০ দলের আসরে বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের অন্য তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ নারী ক্রিকেট দল: নিগার সুলতানা (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামিমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মণ্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস, সোবহানা মুস্তারি।

স্ট্যান্ড বাই: রাবেয়া, সানজিদা আক্তার মেঘলা, ফারজানা হক, শারমিন আক্তার সুপ্তা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক