বৃষ্টিবিঘ্নিত দিনে কনওয়ের ফিফটি

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম দিন ১৫৫ রান করেছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 09:26 AM
Updated : 17 March 2023, 09:26 AM

সবুজ উইকেট, মেঘাচ্ছন্ন আকাশ, পেসারদের জন্য আদর্শ কন্ডিশন। বৃষ্টির বাগড়ার মাঝে যতটুকু খেলা হলো শ্রীলঙ্কার বোলাররা সেই সুযোগ খুব একটা কাজে লাগাতে পারলেন না। কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগালেন ডেভন কনওয়ে। শেষ পর্যন্ত অবশ্য অনেক আগেই থামতে হলো নিউ জিল্যান্ড ওপেনারকে। 

ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিন ২ উইকেটে ১৫৫ রান নিয়ে শেষ করেছে স্বাগতিকরা। প্রকৃতির বাধায় খেলা হয়েছে স্রেফ ৪৮ ওভার। 

বেসিন রিজার্ভে শুক্রবার বৃষ্টির হানায় ভেস্তে যায় দিনের প্রথম সেশন। টস করাও সম্ভব হয়নি তখন। দ্বিতীয় সেশনে শুরু হয় ম্যাচ। শেষ সেশনে কয়েক ওভার খেলা হওয়ার পর আলোকস্বল্পতায় আর খেলা চালানো সম্ভব হয়নি। 

কঠিন কন্ডিশনে চমৎকার ব্যাটিং উপহার দিয়ে ৭৮ রান করেন ওপেনার কনওয়ে। তার উদ্বোধনী জুটির সঙ্গী টম ল্যাথাম থামেন ২১ রানে। ২৬ রানে খেলছেন ক্রাইস্টচার্চ টেস্টে জেতানো কেন উইলিয়ামসন। হেনরি নিকোলস অপরাজিত ১৮ রানে। 

টস হেরে ব্যাটিংয়ে নামা নিউ জিল্যান্ড প্রথম দুই ওভারে কোনো রান করতে পারেনি। আসিথা ফার্নান্দোরকে চার মেরে নিজের ও দলের রানের খাতা খোলেন কনওয়ে।

তিনিই সচল রাখেন রানের চাকা। আরেক প্রান্তে ল্যাথাম বেছে নেন অতি সাবধানী ব্যাটিংয়ের পথ। তাদের জুটিতে শুরুটা ভালোই করে কিউইরা, পার করে দেয় ২৫ ওভার। 

এই দুইজনের ৮৭ রানের উদ্বোধনী জুটি ভাঙে ল্যাথামের বিদায়ে। কাসুন রাজিথাকে পুল করে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন ব্যাটসম্যান। ৬৯ বলে ফিফটি করা কনওয়ে কাটিয়ে দেন প্রথম সেশন। 

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান উইলিয়ামসনের সঙ্গে জমে উঠেছিল কনওয়ের জুটি। কিন্তু ধনাঞ্জয়া ডি সিলভাকে ফিরতি ক্যাচ দিয়ে কনওয়ে ফিরলে ভাঙে ৩১ রানের জুটি। 

কয়েক ওভার পর নিকোলসকে ফেরানোর সুযোগ পায় লঙ্কানরা। কিন্তু রাজিথার বলে উইকেটের পেছনে কঠিন ক্যাচ গ্লাভসে জমাতে পারেননি অভিষিক্ত নিশান মাদুশকা। উইলিয়ামসনের সঙ্গে ৩৭ রানের জুটিতে অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেছেন নিকোলস। 

সংক্ষিপ্ত স্কোর: 

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৪৮ ওভারে ১৫৫/২ (ল্যাথাম ২১, কনওয়ে ৭৮, উইলিয়ামসন ২৬*, নিকোলস ১৮*; রাজিথা ১৬-৩-২-১, আসিথা ১২-৪-৩৩-০, কুমারা ১০-১-৪৯-০, ধনাঞ্জয়া ৮-৩-১৮-১, জয়াসুরিয়া ২-০-৩-০)