শেষ টেস্টেও খেলবেন না কামিন্স, নেতৃত্বে স্মিথ

বেশ সফল অধিনায়কের হাত ধরে শেষ টেস্টে জিতে সিরিজে সমতা টানার আশায় অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 09:44 AM
Updated : 6 March 2023, 09:44 AM

দ্বিতীয় টেস্টের পর পারিবারিক কারণে দেশে ফিরে যাওয়া প্যাট কামিন্সকে সিরিজের শেষ ম্যাচেও পাচ্ছে না অস্ট্রেলিয়া। বোর্ডার-গাভাস্কার সিরিজের চতুর্থ ও শেষ টেস্টেও দলকে নেতৃত্ব দিবেন স্টিভেন স্মিথ।

দিল্লি টেস্টের পর গুরুতর অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরে যান অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক কামিন্স। চতুর্থ টেস্টের আগে অবশ্য তার ফেরার সম্ভাবনা ছিল শুরুতে, কিন্তু পাল্টে গেছে পরিস্থিতি। প্যালিয়েটিভ কেয়ারে নেওয়া হয়েছে কামিন্সের মা মারিয়াকে। তাই দেশেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন এই পেসার।

আগামী বৃহস্পতিবার আহমেদাবাদে শুরু হবে সিরিজের শেষ টেস্ট। ২০২১-২২ অ্যাশেজের আগে কামিন্স-স্মিথকে নিয়ে অস্ট্রেলিয়ার নেতৃত্বের নতুন কাঠামো গঠন করার পর থেকে এই নিয়ে চতুর্থবার কামিন্সের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন স্মিথ।

এই ম্যাচগুলোয় শতভাগ সফল স্মিথ। এর আগে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি করে ম্যাচে দলের জয়ে নেতৃত্ব দেন তিনি। চলতি সিরিজে প্রথম দুই টেস্টই তিন দিনের মধ্যে হেরে সিরিজ জয়ের আশা শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার। তবে তৃতীয় টেস্টে স্মিথের অধিনায়কত্বে ৯ উইকেটে দারুণ জয় পায় অস্ট্রেলিয়া।

স্মিথের হাত ধরে সিরিজে সমতা টানার আশা করছে দলটি। এর আগে পূর্ণকালীন অধিনায়ক ছিলেন তিনি।

বল টেম্পারিং কান্ডে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আরও এক বছর নেতৃত্বের নিষেধাজ্ঞা ছিল স্মিথের ওপর। ওই সময় শেষের পর তাকে সহ-অধিনায়ক করা হয়। তবে তখন থেকেই আবারও তাকে মূল অধিনায়ক হিসেবে ফেরানোর দাবি উঠেছে নানা সময়ে। 

তবে ইন্দোর ম্যাচের পরই স্মিথ বলেন, পূর্ণ মেয়াদে অধিনায়ক হওয়ার ইচ্ছা আর নেই তার।

“আমার সময় শেষ হয়েছে। এখন দলটা প্যাটের। অবশ্যই এই সপ্তাহে আমি (দলের প্রয়োজনে) নেতৃত্ব দিয়েছি, প্যাটি দেশে ফেরায় কঠিন সময়ে যেটা দরকার ছিল। আমার তার পাশে আছি।”

টেস্ট সিরিজ শেষে এবারের ভারত সফরেই তিনটি ওয়ানডে খেলবে অস্ট্রেলিয়া। ওই সিরিজেও কামিন্সের নেতৃত্ব দেওয়ার কথা। তবে ম্যাচগুলো তিনি খেলবেন কি-না, তা এখনও নিশ্চিত হয়।