দলের বিশ্বাসের প্রতিদান দিতে পেরে খুশি মিরাজ

সংযুক্ত আরব আমিরাতে অনুশীলন ও দুটি ম্যাচ বিশ্বকাপের জন্য কাজে দেবে বলে বিশ্বাস মেহেদী হাসান মিরাজের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 06:53 AM
Updated : 28 Sept 2022, 06:53 AM

বিপিএলে ওপেন করার অভিজ্ঞতা আছে মেহেদী হাসান মিরাজের। সাফল্যও আছে সেখানে। তাই বলে আন্তর্জাতিক ক্রিকেটেও ওপেন করবেন, তার ভাবনার সীমানা ছিল না এমন কিছু। কিন্তু তাকে নিয়ে ভেবেছে দল, রেখেছে আস্থা। ওপেনার হিসেবে তার শুরুটা হয়েছে বেশ ভালো। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচ সেরা হওয়ার পর এই অলরাউন্ডার বললেন, তার প্রতি দলের সবার বিশ্বাস থেকেই তিনি খুঁজে নিয়েছেন আত্মবিশ্বাস।

আরব আমিরাতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৭ বলে ৪৬ রানের ইনিংস খেলেন মিরাজ। টি-টোয়েন্টিতে ওপেনারদের জন্য খুব আদর্শ ইনিংস এটি নয় অবশ্যই। তবে বাংলাদেশের ওপেনিংয়ের যা অবস্থা, তাতে এই ইনিংসও এখন অনেকটা আরাধ্য। ম্যাচের প্রেক্ষাপটেও ইনিংসটি যে গুরুত্বপূর্ণ ছিল, সেটির প্রমাণ তার ম্যান অব দা ম্যাচ হওয়া।

ম্যাচটি মিরাজের নিজেরও আলাদা করে মনে থাকবে হয়তো। ওপেন করে ম্যাচ সেরা হলেন যে প্রথমবার! 

গত এশিয়া কাপ দিয়ে তিনি বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফেরেন সাড়ে তিন বছরের বেশি সময় পর। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে একাদশে রাখা হয়নি তাকে। পরের ম্যাচে তার প্রত্যাবর্তন হয় ওপেনার হিসেবে। সেই চমকের রেশ মেখে তিনি আরও বিস্ময় উপহার দেন ২৬ বলে ৩৮ রানের ইনিংস খেলে।

এরপর আরব আমিরাতের বিপক্ষে এই সিরিজ। প্রথম ম্যাচে ১৪ বলে ১২ রান করে আউট হয়ে যান। তবে তার আরেকটি পরিচয়ও তো আছে। সেখানে এই ম্যাচে সফল হন ঠিকই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩ উইকেট নেন ১৭ রানে। দ্বিতীয় ম্যাচে আবার খেলেন ব্যাট হাতে কার্যকর ইনিংস। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট না হলে প্রথম ফিফটিও হয়তো পেতেন।

ম্যাচের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মিরাজ বললেন, দলের ভরসার প্রতি সুবিচার করতে পেরে তিনি স্বস্তি পাচ্ছেন।

“ভালো লাগছে। সবচেয়ে বড় কথা, আমার ওপর বিশ্বাস রাখা হয়েছে। তখন আমিও নিজের প্রতি বিশ্বাস রাখতে বাধ্য হয়েছি। এটা খুব গুরুত্বপূর্ণ ছিল যে সবাই বিশ্বাস রেখেছে, সেটা দেখে আমারও নিজের প্রতি বিশ্বাস চলে এসেছে।”

দুবাইয়ে ৫ দিনের এই সফরে দুটি অনুশীলন সেশন ও দুটি ম্যাচ খেলল বাংলাদেশ। ম্যাচ দুটিতে জিতলেও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন আছে অনেক। আছে বিশ্বকাপে তাকিয়ে অনেক সংশয়ও। তবে মিরাজের মতে, ছোট্ট এই সফর দলের জন্য কাজে দেবে দারুণভাবে।

“বিশ্বকাপের আগে এই প্রস্তুতি খুব গুরুত্বপূর্ণ ছিল। আমরা যেখানে অনুশীলন করেছি, সুযোগ-সুবিধা পেয়েছি, এটা অনেক ভালো ছিল। আর যে ম্যাচ দুটি খেললাম, বিশ্বকাপে যাওয়ার আগে আত্মবিশ্বাস কাজ করবে আমাদের প্রতিটি ক্রিকেটারের জন্য। এটা গুরুত্বপূর্ণ ছিল। এই সাতটা দিন আমাদের ক্রিকেটার কাজে লাগিয়েছে এবং খুব ভালো অনুশীলন করেছে।”