বাবরের ঘাড়ে সূর্যকুমারের নিঃশ্বাস

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা পাকিস্তান অধিনায়কের চেয়ে স্রেফ ২ পয়েন্ট পিছিয়ে ভারতীয় ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2022, 09:50 AM
Updated : 3 August 2022, 09:50 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ব্যাট হাতে বিস্ফোরক ইনিংসের পুরস্কার পেলেন সূর্যকুমার যাদব। এই সংস্করণের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এলেন ভারতীয় ব্যাটসম্যান। পৌঁছে গেলেন শীর্ষে থাকা বাবর আজমের খুব কাছে।

আইসিসির বুধবার প্রকাশিত সাপ্তাহিক র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে সূর্যকুমার এগিয়েছেন তিন ধাপ। বাবরের থেকে তিনি পিছিয়ে স্রেফ ২ পয়েন্টে। ৮১৮ পয়েন্ট নিয়ে চূড়ায় পাকিস্তান অধিনায়ক। নিয়মিত ওপেনারদের অনুপস্থিতি ক‍্যারিবিয়ানদের বিপক্ষে ওপেনিংয়ে খেলা সূর্যকুমারের পয়েন্ট ৮১৬।

Also Read: র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগোলেন আফিফ

Also Read: এক লাফে ১৪০৪ ধাপ এগোলেন স্টাবস!

বাবরকে ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ তার সামনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ভারতের ম্যাচ বাকি এখনও দুটি। আর আগামী ২৮ অগাস্টের আগে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই পাকিস্তানের।

সেন্ট কিটসে মঙ্গলবার তৃতীয় ম্যাচে রান তাড়ায় ৪৪ বলে ৭৬ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন সূর্যকুমার। সিরিজের প্রথম তিন ম্যাচে ৩৭ গড় আর ১৬৮.১৮ স্ট্রাইক রেটে ৩১ বছর বয়সী ব্যাটসম্যানের রান ১১১।

ভারতের হয়ে সূর্যকুমারের অভিষেক হয় গত বছর। এখন পর্যন্ত ২২ টি-টোয়েন্টিতে ৩৮.১১ গড় ও ১৭৫.৬০ স্ট্রাইক রেটে তার রান ৬৪৮। গত মাসে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিতে র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দেন তিনি। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে ১১৭ রানের ইনিংস খেলে র‍্যাঙ্কিংয়ে ৪৪ ধাপ এগিয়ে তিনি পাঁচ নম্বরে উঠে আসেন। এখন তো শীর্ষস্থান তার নাগালে।

সূর্যকুমারের উন্নতিতে পিছিয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান (তৃতীয়), দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রাম (চতুর্থ) ও ইংল্যান্ডের দাভিদ মালান (পঞ্চম)।

১৬ ধাপ এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার রিজা হেনড্রিকস। ইংল্যান্ডের বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজে সবগুলোতে ফিফটি করা এই ব্যাটসম্যান আছেন ১৫তম স্থানে।

ওয়েস্ট ইন্ডিজের ব্রান্ডন কিং ২৯ ধাপ এগিয়ে ২৭তম, ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ১৩ ধাপ এগিয়ে ৩১তম স্থানে আছেন।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি এক ধাপ এগিয়ে দুই নম্বরে আছেন। ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সিরিজে শেষ ম্যাচে পাঁচটিসহ বাঁহাতি এই রিস্ট স্পিনার নেন মোট ৮ উইকেট।

এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেন। শীর্ষে আছেন যথারীতি অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

অলরাউন্ডারদের তালিকায় চার ধাপ এগিয়ে যৌথভাবে সাতে আছেন মারক্রাম। জিম্বাবুয়ের সিকান্দার রাজা আট ধাপ এগিয়ে ১১তম, ভারতের হার্দিক পান্ডিয়া ৯ ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন।

টেস্ট

টেস্ট র‍্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে শ্রীলঙ্কার খেলোয়াড়দের। গলে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট জিতে ১-১ সমতায় সিরিজ শেষ করে দ্বীপ দেশটি।

ওই টেস্টে ৯ উইকেট নেওয়া অফ স্পিনার রমেশ মেন্ডিস বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়ে ৩১তম স্থানে আছেন। ১১ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে আছেন বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়া। ম্যাচে তার প্রাপ্তি ৮ উইকেট।

বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন দিনেশ চান্দিমাল। দুই ইনিংস মিলিয়ে ১১১ রান করা এই ব্যাটসম্যান আছেন ১৬তম স্থানে। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরিতে ম্যাচ সেরার পুরস্কার জেতা ধনাঞ্জয়া ডি সিলভা ৪৯ ধাপ এগিয়ে ৪১তম স্থানে আছেন।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও পরিবর্তন আসেনি, আগে থেকেই চূড়ায় আছেন ইংল্যান্ডের জো রুট। আর অলরাউন্ডারদের মধ্যে শীর্ষে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা।

ওয়ানডে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করে শিখর ধাওয়ান এক ধাপ এগিয়ে ১২তম স্থানে আছেন। এই সিরিজে বিশ্রামে থাকা ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা এক ধাপ পিছিয়ে ৯ নম্বরে আছেন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতের স্পিনার যুজবেন্দ্র চেহেল (১৬তম) ও পেসার শার্দুল ঠাকুরের (৭২তম)।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট আর ব্যাটসম্যানদের চূড়ায় আছেন পাকিস্তানের বাবব আজম। অলরাউন্ডারদের শীর্ষস্থানে আগে থেকেই সাকিব আল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক