‘এক শটেই সাব্বির দেখিয়েছে, ব্যাট হাতে সে কী করতে পারে’

সাব্বিরের সামর্থ্যে ভরসা রাখছেন বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 06:07 AM
Updated : 28 Sept 2022, 06:07 AM

৯ বলে ১২ রানের ইনিংস। তাতে একটি বাউন্ডারি আছে ব্যাটের কানায় লেগে, একটু জন্য স্টাস্পে লাগেনি বল। সঙ্গে আছে ফ্রি হিটে একটি ছক্কা। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সাব্বির রহমানের ব্যাটিংয়ের খতিয়ান এই। জেমি সিডন্স মুগ্ধ ছক্কার ওই শটটি দেখেই। বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, এক শটেই সামর্থ্যটা বুঝিয়ে দিয়েছেন সাব্বির।

এই দফায় জাতীয় দলে ফেরার পর তিনটি টি-টোয়েন্টি খেললেন সাব্বির। প্রতিটিতেই ব্যাট করলেন ওপেনিংয়ে, যা তার সহজাত পজিশন নয়। এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আউট হন ৬ বলে ৫ রান করে। সেদিন প্রথম বলেই স্কুপ শটে চার মেরেছিলেন তিনি। তার সেই ৫ রানের ইনিংস থেকে পরে অনেক ইতিবাচক কিছু বের করেছেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদসহ দল সংশ্লিষ্ট অনেকে।

এরপর আরব আমিরাতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে আউট হন বাজে শট খেলে। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও মঙ্গলবার তিনি আউট হতে পারতেন শূন্য রানে। প্রথম ওভারে যে বাউন্ডারিটি পান, সেটিতে ব্যাটের কানায় লেগে বোল্ড হননি অল্পের জন্য।

এরপর উইকেটে অল্প সময়ের উপস্থিতি, সেখানেও অস্বস্তি ছিল বেশ। তবে ফ্রি হিট পেয়ে তা কাজে লাগান দুর্দান্ত শটে ছক্কা মেরে।

সাব্বিরের সঙ্গে এই তিন ম্যাচে ইনিংস শুরু করেছেন মেহেদী হাসান মিরাজ। ওপেনিং সহজাত পজিশন নয় তার জন্যও। যদিও বিপিএলে ওপেন করেছেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট তো ভিন্ন ব্যাপার। মিরাজ তবু সুযোগটা কাজে লাগাচ্ছেন বেশ।

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ওই ম্যাচে মিরাজ করেন ২৬ বলে ৩৮। এরপর আমিরাতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১৪ বলে ১২ করে আউট হলেও দ্বিতীয় ম্যাচে ৩৭ বলে ৪৬ রান করে ম্যাচ সেরা তিনিই।

সিরিজ শেষে জেমি সিডন্সকে জিজ্ঞেস করা হয় বাংলাদেশের নতুন এই উদ্বোধনী জুটি নিয়ে। মিরাজকে নিয়ে ভালোলাগার কথা বলার পাশাপাশি ব্যাটিং কোচ বললেন সাব্বিরের ওই শটের কথা। 

“হ্যাঁ (ওপেনিং নিয়ে সন্তুষ্ট)… বিশেষ করে মিরাজকে নিয়ে। সাব্বির এবার ফেরার পর এখনও এই পর্যায়ে পায়ের নিচে জমিন খুঁজে পায়নি। তবে একটি শটেই সে দেখিয়েছে, ব্যাট হাতে কী করতে পারে। এটাই আরও বেশি দেখতে চাইব।”

“মিরাজ দারুণভাবে নিজেকে মেলে ধরেছে। ওর আত্মবিশ্বাস দারুণ। টেস্ট ও ওয়ানডেতে ওকে ভালো করতে দেখেছি, জানতাম ও কী করতে পারে। এখানে ওকে লাইসেন্স দেওয়া হয়েছে টপ অর্ডারে আরও বেশি শট খেলার। সে দারুণ করছে।”