‘ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় অনেক বড় পাওয়া’

দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজের মতে, বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে জয় অনেক বড় অর্জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 02:41 PM
Updated : 12 March 2023, 02:41 PM

কয়েকদিন আগেও যা ছিল অভাবনীয়, সেটিই এখন বাস্তব। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। যে সংস্করণে হতাশাই মিলেছে বেশির ভাগ সময়, সেই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়নদের এবার পর্যদুস্ত করেছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজের কণ্ঠে ফুঠে উঠল সেই তৃপ্তিই। দ্বিতীয় ম্যাচে জয়ের নায়কের চোখে এই সিরিজ জয় অনেক বড় অর্জন।

চট্টগ্রামে প্রথম ম্যাচে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে রোববার মিরপুরে ৪ উইকেটে জয়ে সিরিজ জয় ধরা দিয়েছে এক ম্যাচ বাকি রেখেই। 

প্রথম ম্যাচে যিনি ছিলেন একাদশের বাইরে, সেই মিরাজ দ্বিতীয় ম্যাচে একাদশে ফিরে গড়ে দেন বড় পার্থক্য। স্পিন সহায়ক উইকেটে ৪ উইকেট নেন তিনি স্রেফ ১২ রান দিয়ে। ক্যারিয়ার সেরা সেই বোলিংয়ের পর ব্যাট হাতে পাঁচে নেমে খেলেন দুই ছক্কায় ২০ রানের কার্যকর ইনিংস। 

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ এটিই। ম্যাচ সেরা হয়ে সংবাদ সম্মেলনে এসে মিরাজ তুলে ধরলেন এই জয়ের মাহাত্ম।

“এই প্রথমবার আমরা ইংল্যান্ডের সঙ্গে জিতেছি, সেটিও টি-টোয়েন্টি। আগে ইংল্যান্ডের সঙ্গে আমরা সিরিজ জিতিনি। ওরা তো বিশ্ব চ্যাম্পিয়ন দল। বিশ্ব চ্যাম্পিয়নদের হারাতে পেরে অবশ্যই নিজের কাছে অনেক ভালো লাগছে।” 

“সবচেয়ে বড় কথা, ওদের সঙ্গে আমরা ম্যাচ খুব বেশি খেলিনি। খেলার সুযোগ সেভাবে পাই না, বিশেষ করে টি-টোয়েন্টি। ২০ বছরে মনে হয় না ১০টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছি ওদের সঙ্গে। আমাদের জন্য অনেক বড় পাওয়া আমি মনে করি, যেহেতু সিরিজ জিতেছি।” 

টি-টোয়েন্টিতে দুই দলের যে বাস্তবতা, তাতে পরিস্কার ফেভারিট হয়েই সিরিজ শুরু করেছিল ইংল্যান্ড। স্বাগতিক হয়েও তাই এই সিরিজে বাংলাদেশের হারানোর ছিল সামান্যই। টি-টোয়েন্টিতে তো খারাপ করার কিছু আর বাকি নেই! এই ভাবনাই দলকে উজ্জীবিত করেছিল বলে জানালেন মিরাজ। 

“বড় দলের সঙ্গে খেললে হারানোর কিছু থাকে না, পাওয়ার অনেক কিছু থাকে। আমরা সিরিজটি জিতেছি। আমাদের কিন্তু হারানোর কিছু ছিল না। কিন্তু আমরা সবাই যেভাবে ক্রিকেট খেলেছি, যেভাবে সাহস নিয়ে খেলেছি, এটাই একটা দলকে অনেক অনুপ্রাণিত করে।” 

২০২১ সালে দেশের মাঠে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। এবার জয় এলো ইংল্যান্ডের বিপক্ষে। মিরাজের কাছে বাংলাদেশের প্রতিটি জয়ই আনন্দের উপলক্ষ, তবে বড় দলের বিপক্ষে জয়ের তৃপ্তি তার কাছে বেশি।

“প্রতিটি সিরিজই গুরুত্বপূর্ণ, বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে। প্রতিদি দলের সঙ্গে জিতলেই ভালো লাগে। সুনির্দিষ্টভাবে বলতে পারবেন না নিউ জিল্যান্ডকে বা অস্ট্রেলিয়াকে হারালে ভালো লাগে। প্রতিটি দলকে হারালেই আমাদের অনুভূতি একই থাকে। দিনশেষে জিতেছে কে? বাংলাদেশ। এটা আনন্দের বিষয়। আজকে দেখেন, সবাই অনেক খুশি। আপনারা খুশি, আমরা খুশি, টিম ম্যানেজমেন্ট, সারা বাংলাদেশের মানুষ। কারণ বাংলাদেশ ম্যাচ জিতেছে।” 

“বড় দলের বিপক্ষে জিতলে অবশ্যই ভালো লাগে। আমরা অস্ট্রেলিয়াকে হারিয়েছি, নিউ জিল্যান্ডকে হারিয়েছি। প্রতিটি দলের সঙ্গে আসরা সিরিজ জিতেছি, শুধু ইংল্যান্ড বাকি ছিল, যাদের সঙ্গে আমরা সিরিজ জিততে পারিনি। আজকে আমরা জিতেছি। খুব ভালো লাগছে। এখন আমরা বলতে পারব, বিশ্বের সব দলকে হারিয়েছি এবং সিরিজ জিতেছি।” 

এখনও অবশ্য টি-টোয়েন্টিতে সব দলের বিপক্ষে জয় বা সিরিজ জয় ধরা দেয়নি বাংলাদেশের। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, কারও সঙ্গেই এখনও সিরিজ জয় আসেনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনও কোনো ম্যাচেই জয় ধরা দেয়নি।