ভারত ‘এ’ দলের বিপক্ষেও খেলবেন শান্ত

দুইটি চার দিনের ম্যাচ খেলতে বাংলাদেশে এসেছে ভারতের ‘এ’ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 02:07 PM
Updated : 25 Nov 2022, 02:07 PM

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ব্যস্ত সময় কাটতে যাচ্ছে নাজমুল হোসেন শান্তর। ভারত ‘এ’ দলের বিপক্ষে চার দিনের ম্যাচের জন্য বাংলাদেশ ‘এ’ দলেও রাখা হয়েছে তাকে। 

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, যে দলে আছেন শান্ত। ২৪ ঘণ্টা পর ভারত ‘এ’ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচের জন্য ঘোষিত বাংলাদেশ ‘এ’ দলেও রাখা হয়েছে তাকে। 

সম্প্রতি ভারত সফরে তামিল নাড়ুর বিপক্ষে ওয়ানডে ও চার দিনের ম্যাচের জন্য বিসিবি একাদশের অধিনায়ক ছিলেন মোহাম্মদ মিঠুন। এবার ঘরের মাঠে ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলকেও নেতৃত্ব দেবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। 

১৪ সদস্যের দলে আরও আছেন মুমিনুল হক। এছাড়া ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়া শরিফুল ইসলাম ও তাইজুল ইসলামও আছেন ‘এ’ দলে। 

আগামী ২৯ নভেম্বর কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুই নম্বর মাঠে শুরু হবে প্রথম চার দিনের ম্যাচ। পুরো চার দিন খেলা হলে ম্যাচটি শেষ হবে ২ ডিসেম্বর। পর দিন শুরু হবে বাংলাদেশ ও ভারতের ওয়ানডে সিরিজ। 

তাহলে ওয়ানডে সিরিজের দলে থাকা শান্ত চার দিনের ম্যাচটি কীভাবে খেলবেন? চার দিনের ম্যাচ খেললে ওয়ানডে দলের সঙ্গেই বা থাকবেন কী করে? এসব প্রশ্নের উত্তর এবং বোর্ডের ভাবনা স্পষ্ট হলো জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশারের কথায়। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানালেন, মূলত ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে শান্তর লাল বলের প্রস্তুতির জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। 

“শান্তর বিষয়টা হলো, ও সাম্প্রতিক সময়ে খুব একটা লাল বলের ক্রিকেট খেলেনি। ভারতের বিপক্ষে যেহেতু টেস্ট সিরিজও আছে। তাই আমরা ওকে ‘এ’ দলের প্রথম ম্যাচটি খেলাতে চাচ্ছি। দ্বিতীয় ম্যাচের দলে পরিবর্তন আসবে। শান্ত প্রথম ম্যাচটি খেলেই ওয়ানডে দলের সঙ্গে যোগ দেবে।” 

গত মাসে তামিল নাড়ুর বিপক্ষে বিসিবি একাদশের স্কোয়াডে থাকা টপ অর্ডার ব্যাটসম্যিান সাইফ হাসান এবং দুই পেসার মুকিদুল ইসলাম ও মোহাম্মদ এনামুল হককে ‘এ’ দলে রাখা হয়নি। সবশেষ জাতীয় ক্রিকেট লিগে সর্বোচ্চ ৩৩ উইকেট পাওয়া ডানহাতি পেসার সুমন খান আছেন এই দলে। 

শুক্রবার সকালে ঢাকায় নেমে কক্সবাজার চলে গেছে ভারতের ‘এ’ দল। স্বাগতিক দল যাবে শনিবার সকালে। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৬ ডিসেম্বর হবে দ্বিতীয় চার দিনের ম্যাচ। 

প্রথম চার দিনের ম্যাচের বাংলাদেশ ‘এ’ দল: মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মোসাদ্দেক হোসেন, জাকের আলি অনিক (উইকেটরক্ষক), নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ ও সুমন খান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক