শুরুর আগেই ছিটকে গেলেন জাকির, ৮ বছর পর ওয়ানডে দলে রনি

টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে দলেও ফেরানো হলো রনি তালুকদারকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 03:10 PM
Updated : 16 March 2023, 03:10 PM

কারও সর্বনাশ, কারও পৌষ মাস বুঝি একেই বলে। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেলেও কোনো ম্যাচ খেলা হলো না জাকির হাসানের। অনুশীলনে চোট পেয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন বাঁহাতি ব্যাটসম্যান। তার জায়গায় প্রথম দুই ওয়ানডের দলে ডাক পেলেন রনি তালুকদার। 

সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন রনি। এবার ওয়ানডে দলেও তিনি ডাক পেলেন ৮ বছর পর। 

জাকির চোটে পড়লেন ওয়ানডে দলের সঙ্গে প্রথম দিনের অনুশীলনেই। আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বৃহস্পতিবার সকালে সিলেট গেছে বাংলাদেশ দলে। তবে প্রস্তুতি ম্যাচ খেলতে আগেই চলে গিয়েছিলেন জাকির।

ভ্রমণের দিন হওয়ায় বৃহস্পতিবার ঐচ্ছিক অনুশীলন ছিল দলের। নেটে ব্যাটিং ঝালিয়ে নিতে গিয়েই বিপত্তিতে পড়েন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। ওয়ানডে অভিষেকের জন্য তার অপেক্ষা বাড়ল আরও।  

সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার রাতে জাকিরের চোটের অবস্থা জানিয়েছেন বাংলাদেশ দলের ফিজিও বায়েজিদুর ইসলাম। 

"আজকে (বৃহস্পতিবার) নেটে ব্যাটিং করার সময় বাম হাতের বৃদ্ধাঙ্গুলে ব্যথা পেয়েছেন জাকির। এক্স-রে রিপোর্টে সূক্ষ্ম চিড় দেখা গেছে। যা থেকে সেরে উঠতে ২ সপ্তাহের মতো সময় লাগবে। যেটির মানে, দূর্ভাগ্যবশত ওয়ানডে সিরিজে তাকে পাওয়া যাবে না।” 

জাকিরের চোটে কপাল খুলে যায় রনির। ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে ৬১ বলে ৮০ রানের ইনিংস খেলার দিনই ওয়ানডে দলে সুযোগ পাওয়ার সুখবর পেলেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। 

২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই জাতীয় দলে প্রথমবার সুযোগ পেয়েছিলেন তিনি। সেবার ৫১ গড়ে ৭১৪ রান করে ঢাকা প্রিমিয়ার লিগের সবচেয়ে বেশি রান ছিল তার। তবে অভিষেকের সুযোগ পাননি। কদিন পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল তার।

এবার ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তার রান ছিল ২১, ৯ ও ২৪। 

৫০ ওভারের ক্রিকেটে তার ঘরোয়া রেকর্ড খুব সমৃদ্ধ নয়। প্রায় ১৩ বছরের লিস্ট 'এ' ক্যারিয়ারে ৩ সেঞ্চুরি ও ১৪ ফিফটিতে ৩ হাজার ১৪৯ রান করেছেন তিনি ২৬.২৪ গড়ে। গত বছর ঢাকা প্রিমিয়ার লিগেও খুব ভালো ছিল না তার পারফরম্যান্স। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে ৩২৯ রান করেছিলেন তিনি ৩২.০৯ গড়ে। তাকে দলে নেওয়ার কোনো ব্যাখ্যা সংবাদ বিজ্ঞপ্তিতে দেওয়া হয়নি। 

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, তৌহিদ হৃদয়, রনি তালুকদার, ইয়াসির আলি চৌধুরি।