বিশ্ব চ্যাম্পিয়নরা এখন ঢাকায়

বাংলাদেশে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে জস বাটলারের নেতৃত্ব ইংল্যান্ড দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 04:50 AM
Updated : 24 Feb 2023, 04:50 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ওয়েলিংটন টেস্ট শুরু হয়েছে শুক্রবার থেকে। কিন্তু এই সময়ের বাস্তবতাই এমন যে, একই দেশের দুটি দল দুই দেশে সফরে থাকা খুবই সাধারণ ঘটনা। জস বাটলারের নেতৃত্বে ইংল্যান্ডের সীমিত ওভারের দল যেমন এ দিন সকালেই পা রেখেছে ঢাকায়।

দুই ভাগে ভাগ হয়ে ইংল্যান্ড দল শুক্রবার সকালে পৌঁছেছে বাংলাদেশে। বিমানবন্দর থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা চলে গেছে হোটেল সোনারগাঁয়ে। দলের পেসার সাকিব মাহমুদ অবশ্য চলে এসেছেন আগের দিনই। ইংল্যান্ড লায়ন্সের (‘এ’ দল) হয়ে শ্রীলঙ্কা সফরে ছিলেন এই পেসার।

আগের সূচি অনুযায়ী ইংলিশদের আসার কথা ছিল ২০ ফেব্রুয়ারি। দুটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা ছিল তাদের। তবে পরে বদলে যায় সেই সূচি। এখন নেই কোনো প্রস্তুতি ম্যাচ।

শনিবার থেকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রস্তুতি শুরু করার কথা ইংলিশদের। ওয়ানডে দিয়ে মাঠের লড়াই শুরু বুধবার থেকে। প্রথম দুই ওয়ানডে মিরপুরে, পরেরটি চট্টগ্রামে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এই সিরিজ। দুই দলই অবশ্য বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ফেলেছে।

বাংলাদেশ ঘরের মাঠে সবশেষ ওয়ানডে সিরিজ হেরেছিল ইংল্যান্ডের কাছেই, ২০১৬ সালে। সে সময় বাংলাদেশের প্রধান কোচ ছিলেন চান্দিকা হাথুরুসিংহে। অনেক পথ পেরিয়ে এখন আবার তিনি প্রধান কোচ। তার নতুন মেয়াদ শুরু হচ্ছে ইংলিশ-চ্যালেঞ্জ দিয়েই। সেবার সিরিজ জিতে যাওয়া ইংল্যান্ড এবার এসেছে দুই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে।

চট্টগ্রামে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ৯ মার্চ। পরের দুই ম্যাচ ১২ ও ১৪ মার্চ।

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মইন আলি, জফ্রা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, দাভিদ মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মইন আলি, জফ্রা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস ও মার্ক উড।