ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে বাংলাদেশের রেকর্ড

লিটন দাস ও রনি তালুকদারের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ ওভারে ৮১ রান করেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 09:27 AM
Updated : 27 March 2023, 09:27 AM

মার্ক অ্যাডায়ারের স্লোয়ারে টাইমিং ঠিকঠাক করতে পারেননি লিটন দাস। ক্যাচ ওঠে শর্ট কভারে। কিন্তু নিতে পারেননি হ্যারি টেক্টর। ওভারের পরের চার বলে ঝড় বয়ে যায় অ্যাডায়ারের ওপর দিয়ে। ওই ওভারের ২০ রানে বাংলাদেশকে পৌঁছে যায় পাওয়ার প্লেতে নিজেদের সর্বোচ্চ স্কোরে। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে লিটন দাস ও রনি তালুকদারের ঝড়ো ব্যাটিংয়ে ৬ ওভারে ৮১ রান করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি ক্রিকেটে পাওয়ার প্লেতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর এটি।  

পাওয়ার প্লেতে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল ৭৬ রান। মিরপুরে ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০৫ রানের লক্ষ্যে ৪ উইকেট হারিয়ে এই রান করে তারা। সেদিন ঝড় তোলেন মুশফিকুর রহিম। পাওয়ার প্লেতে তার ব্যাট থেকে আসে ১১ বলে ২৫ রান। 

প্রায় দশ বছর পর সেটি ছাড়িয়ে যাওয়ার পথে ১৯ বলে ৪০ রান করেন লিটন। রনির ব্যাট থেকে আসে ১৭ বলে ৩৮ রান। দুজন মিলে ৭ চারের সঙ্গে মারেন ৫টি ছক্কা। 

ব্যাটিং বান্ধব উইকেটে ইনিংসের চতুর্থ বলেই ক্রিজ ছেড়ে বেরিয়ে ছক্কা মেরে নিজেদের অভিপ্রায় পরিষ্কার করে দেন লিটন। পরের ওভারে মার্ক অ্যাডায়ারের বলে পুল করে মিড উইকেট দিয়ে ছক্কা মারেন রনি। 

ক্রেইগ ইয়াংয়ের করা চতুর্থ ওভারে দুই চার ও এক ছয়ে আসে ১৬ রান। পঞ্চম ওভারের প্রথম বলেই দলীয় পঞ্চাশ পূরণ করে ফেলে বাংলাদেশ। লিটন-রনির ঝড় থামানোর পথ খুঁজতে প্রথম পাঁচ ওভারে ভিন্ন পাঁচ বোলার ব্যবহার করেন পল স্টার্লিং।

ষষ্ঠ ওভারে আবার ফেরানো হয় মার্ক অ্যাডায়ারকে। প্রথম বলে লিটনকে আউট করার সুযোগও তৈরি করেন তিনি। কিন্তু আগেই লাফ দিয়ে ফেলা টেক্টর সেটি হাতে রাখতে পারেননি। 

পরের বলেই সোজা ছক্কা মেরে অ্যাডায়ারের হতাশা আরও বাড়ান রনি। এরপর টানা তিনটি চার মারেন ৩২ বছর বয়সী ওপেনার। যা সৌজন্যে প্রথমবার পাওয়ার প্লেতে ৮০ রান পেরিয়ে যায় বাংলাদেশ।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে বাংলাদেশের ৭০ স্পর্শ করার নজির আছে ৬টি। অন্য চারটিই হয়েছে ২০১৮ সালে। শ্রীলঙ্কার বিপক্ষে মার্চে নিদাহাস ট্রফিতে ৭৪ ও ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ৭১ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অগাস্টে ৭১ ও ঘরের মাঠে ডিসেম্বরে ৭০ রান।