সৌম্য-নাসিরের ফেরার পথ দেখালেন সালাউদ্দিন

চলতি বিপিএলে দুই চেহারায় থাকা ক্রিকেটারের সামনেই সম্ভাবনার পথ দেখালেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 02:46 PM
Updated : 19 Jan 2023, 02:46 PM

‘নাসির হোসেন খুব ভালো ব্যাটিং করেছে’- সংবাদ সম্মেলন শেষে ওঠার আগে বললেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রধান কোচ সালাউদ্দিন। অপেক্ষায় থাকা নাসিরের দ্রুত প্রতিক্রিয়া, ‘আমি তো ভেবেছি আগুন জ্বালিয়ে দেবেন!’ দুই দলের দুজনের এমন খুনসুটিতে হাসির রোল ওঠে সংবাদ সম্মেলন কক্ষে। আদতে নাসির ওই কক্ষে ঢোকার আগেও ‘আগুন জ্বালাননি’ সালাউদ্দিন। বরং প্রশংসা করেছেন ছন্দে থাকা ঢাকা ডমিনেটর্স অধিনায়কের।  

এবারের বিপিএলে দারুণ ফর্মে থাকা নাসিরের সামনে অবশ্য আরও বড় হাতছানি দেখছেন সালাউদ্দিন। দেশের এই সফল কোচ এমনকি সম্ভাবনা দেখছেন ফর্ম হারিয়ে ধুঁকতে থাকা সৌম্য সরকারের সামনেও। 

চট্টগ্রামে বৃহস্পতিবার সালাউদ্দিনের কুমিল্লার কাছে ঢাকা হেরে গেলেও নাসির অপরাজিত ইনিংসে ৭ চার ও ২ ছয়ে করেন ৪৫ বলে ৬৬ রান।  

এবার আসরজুড়েই হাসছে নাসিরের ব্যাট। সবগুলো ম্যাচে খেলেছেন ত্রিশোর্ধ্ব রানের ইনিংস। কুমিল্লার বিপক্ষে ম্যাচের পর ৭১.৬৬ গড়ে ২১৫ রান তার ১২৭.৭১ স্ট্রাইক রেটে। 

নাসিরের এমন ফর্ম নিয়ে ম্যাচ শেষে প্রশ্ন ছুটে গেল প্রতিপক্ষ কোচ সালাউদ্দিনের কাছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ বললেন, এই পথে থাকলে জাতীয় দলেও ফেরাও সম্ভব নাসিরের।   

“নাসিরের ইনিংস খুবই ভালো লেগেছে। সে অনেকদিন পরে হয়তো বিপিএল খেলছে। দিন দিন সে অনেক ফিট হচ্ছে। সে যদি আরেকটু ফিট হয়, তাহলে হয়তো ফেরার অবস্থায় চলে যাবে। নাসিরকে আমি বাংলাদেশের কয়েকটি মেধাবি ছেলের মধ্যে একজন হিসেবে দেখি। ওর মাথা সবসময় কাজ করে। ওর পক্ষে আসলে ফেরা সম্ভব। বাকিটা ওর ওপর। কতটা ফিটনেস নিয়ে আসবে, তার ওপরে নির্ভর করে।”  

সালাউদ্দিনের সংবাদ সম্মেলন শেষে ওই চেয়ারে বসেন নাসির। তাকে জানানো হয় জাতীয় দলের সাবেক সহকারী কোচের পরামর্শের কথা। ফিটনেস নিয়ে কাজ করার জন্য নাসির চাইলেন বিসিবির সহায়তা । 

“জাতীয় দলে অবশ্যই খেলতে চাই। তবে এটা তো আমার হাতে নেই। আমার কাজ মাঠে পারফর্ম করা। সেটাই করতে চাই। হ্যাঁ, ফিটনেস নিয়ে আরেকটু কাজ করতে হবে। আশা করি এক্ষেত্রে বোর্ডের সাপোর্ট পাব। যদি ফিটনেস নিয়ে কাজ করি। আমি আলাদা একজন ট্রেনার রেখে জিম-টিম করেছি। আশা করব পরবর্তীতে বোর্ডের কোনো ট্রেনার থেকে সহায়তা পাব।” 

নাসিরের ঠিক বিপরীত অবস্থায় সৌম্য সরকার। কুমিল্লার বিপক্ষে তিনি আউট হয়েছেন শূন্য রানে। আগের ম্যাচেও রানের খাতা খুলতে পারেননি এই ওপেনার। সবমিলিয়ে বিপিএলে ৫ ম্যাচে করেছেন স্রেফ ২৬ রান। প্রায় এক বছর ধরেই চলছে সৌম্যর ব্যাটিংয়ের এই দৈন্যদশা। 

তার ব্যাটিংয়ের ধরনেও নেই আগের আত্মবিশ্বাসের ছাপ। দাপট-আগ্রাসনের ছিটেফোঁটাও নেই। উইকেটে যতক্ষণ থাকেন, সবসময়ই মনে হয় নড়বড়ে।   

তবু সৌম্যকে নিয়েও আশাবাদী সালাউদ্দিন। এই ক্ষেত্রে জাতীয় দলের আরেক বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হকের উদাহরণ দিলেন অভিজ্ঞ এই কোচ। 

“(সৌম্যর ফেরা অসম্ভব কি না) অসম্ভব বলে তো কিছু নেই! গত এক বছর মুমিনুল হকও রান করেনি। ওকেও অনেক কাছ থেকে দেখেছি। মুমিনুল যদি ফিরতে পারে, সৌম্যর পক্ষেও সম্ভব। হয়তো ওকে একটু ভালোভাবে যত্ন নিতে হবে। কেউ না কেউ ওর দায়িত্ব নিতে হবে। কারণ এই ধরনের ছেলেদের সঙ্গে কেউ থাকে না। ওকে একটা ভালো গাইডিংয়ের মধ্যে থাকতে হবে।”  

“সময় একটু বেশি নিক... ওর কিছু টেকনিক্যাল সমস্যা আছে। সেগুলো যদি ঠিক করতে পারে, আমার মনে হয় ওর পক্ষেও ফেরা সম্ভব। আপনি একবার আন্তর্জাতিক ক্রিকেটে ভালো দাপট দেখিয়েছেন, আপনি কখনও এটা ভুলে যাবেন না। সে হয়তো ভুলেওনি। হয়তো তার কিছু মানসিক সমস্যা হচ্ছে, কিছু টেকনিকাল সমস্যা হচ্ছে। তার পাশে কেউ না কেউ থাকতে হবে। তাকে লম্বা সময় দিতে হবে। আমার মনে হয় সে ফিরতে পারবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক