আমিরাতের লিগে যোগ দিলেন পোলার্ড-ব্রাভো

টুর্নামেন্টটিতে দ্বিতীয় ধাপে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা প্রকাশ করা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 02:42 PM
Updated : 11 August 2022, 02:42 PM

সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগে বিদেশি ক্রিকেটারদের চুক্তির লড়াই বেশ জমে উঠেছে। আমিরাতের টুর্নামেন্টটিতে এবার চুক্তি করেছেন ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা কাইরন পোলার্ড ও ডোয়াইন ব্রাভো।

‘আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টি’ নামের এই টুর্নামেন্টের জন্য দ্বিতীয় ধাপে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা বৃহস্পতিবার প্রকাশ করা হয়।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক দুই ক্রিকেটার পোলার্ড ও ব্রাভোর সঙ্গে এই তালিকায় আছেন দেশটির সীমিত ওভারের বর্তমান অধিনায়ক নিকোলাস পুরানও। আছেন শ্রীলঙ্কার দাসুন শানাকা, ইংল্যান্ডের অলি পোপ, আফগানিস্তানের ফজলহক ফারুকি।

লিগ কর্তৃপক্ষ জানিয়েছে, ছয়টি ফ্র্যাঞ্চাইজি ‘ডিরেক্টলি অ্যাকুয়ার প্লেয়ার্স’ সুবিধা কাজে লাগিয়ে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের চূড়ান্ত করে ফেলেছে। যদিও কে কোন দলে, তা এখনও প্রকাশ করা হয়নি।

দ্বিতীয় ধাপে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অন্যরা হলেন- উইল স্মিড, রেহান আহমেদ, জর্ডান থম্পসন, শেলডন কটরেল, আন্দ্রে ফ্লেচার, টম কোহলার-ক্যাডমোর, বাস ডি লেডে, ক্রিস বেনজামিন ও বিলাল খান।

গত সোমবার প্রথম ধাপে প্রকাশিত চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকায় আছেন আন্দ্রে রাসেল, মইন আলি, ভানিন্দু হাসারাঙ্গা, অ্যালেক্স হেলস, শিমরন হেটমায়ার, ক্রিস জর্ডান, মুজিব উর রহমান, দাভিদ মালান, সুনিল নারাইন, এভিন লুইস, কলিন মানরো, ফ্যাবিয়ান অ্যালেন, স্যাম বিলিংস, টম কারান, দুশমন্থ চামিরা, আকিল হোসেন, টম ব্যান্টন, সন্দিপ লামিছানে, ক্রিস লিন, রভম্যান পাওয়েল, ভানুকা রাজাপাকসা।

এছাড়া আরও ৩৩ জন আন্তর্জাতিক ক্রিকেটারের নাম প্রকাশ করা হয়েছিল সেদিন।

প্রত্যেক দলের ১৮ জনের স্কোয়াডে দুজন সহযোগী দেশ ও চার জন আমিরাতের থাকবে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে হতে যাওয়া ছয় দলের টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩৪টি। খেলা হবে দুবাই, আবুধাবি ও শারজায়।

ওই একই সময়ে দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগও মাঠে গড়ানোর কথা। এই টুর্নামেন্টের জন্য এরই মধ্যে ৩০ জন ‘মার্কি’ বিদেশি খেলোয়াড়ের চুক্তির কথা বুধবার জানায় আয়োজকরা। যেখানে ওয়েন মর্গ্যান, জস বাটলার, লিয়াম লিভিংস্টোনসহ ইংল্যান্ড থেকে আছেন ১১ জন। শ্রীলঙ্কা থেকে ১০ জন।

দক্ষিণ আফ্রিকার লিগের ছয় ফ্র্যাঞ্চাইজিই আইপিএল মালিকদের মালিকানাধীন। আর আমিরাতের লিগের ছয়টি ফ্র্যাঞ্চাইজির তিনটির মালিকানা রয়েছে আইপিএলের দলগুলোর।

দুই টুর্নামেন্টের কোনোটিতেই এখন পর্যন্ত পাকিস্তান ও বাংলাদেশের কোনো ক্রিকেটার নেই।

আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশে হওয়ার কথা বিপিএল। অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ শুরু হবে ডিসেম্বরের মাঝামাঝি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক