কামিন্স-হেইজেলউডের তোপে বিপদে দক্ষিণ আফ্রিকা

সিডনি টেস্ট জিততে হলে শেষ দিনে অস্ট্রেলিয়ার নিতে হবে ১৪ উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2023, 09:33 AM
Updated : 7 Jan 2023, 09:33 AM

মেঘলা আকাশ, উইকেটে অসমান বাউন্স। সহায়ক কন্ডিশনে ফাস্ট বোলিংয়ের মাস্টারক্লাস প্রদর্শনী মেলে ধরলেন প্যাট কামিন্স ও জশ হেইজেলউড। তাদের সামনে ভুগল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। বৃষ্টি আর আলোকস্বল্পতায় অনেকটা সময় ভেস্তে যাওয়া ম্যাচে অস্ট্রেলিয়া শিবিরে জ্বলে উঠল জয়ের আশার আলো।

সিডনি টেস্টের চতুর্থ দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ১৪৯ রান। এখনও তারা পিছিয়ে ৩২৬ রানে। ফলো-অন এড়াতে করতে হবে ১২৬ রান। 

শেষ দিনে খেলা হতে পারে সম্ভাব্য ৯৮ ওভার। ফল হওয়ার সম্ভবনা আছে তাই যথেষ্ট। 

দিনের প্রথম ভাগে আলোচনার কেন্দ্রে ছিল বৃষ্টির আর প্যাট কামিন্সের ইনিংস ঘোষণা। বৃষ্টিতে তৃতীয় দিনের পুরোটা ভেসে যাওয়ার পর শনিবার চতুর্থ দিনের প্রথম সেশনেও খেলা হতে পারেনি। জয়ের জন্য পর্যাপ্ত সময় বোলারদের জন্য রাখতে উসমান খাওয়াজাকে ১৯৫ রানে অপরাজিত রেখেই ইনিংস ঘোষণা করে দেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। 

Also Read: অপরাজিত ১৯৫, দুর্ভাগাদের দলে খাওয়াজা

কোনো ব্যাটসম্যান ১৯০ ছোঁয়ার পর ডাবল সেঞ্চুরির আগেই ইনিংস ঘোষণার নজির আছে টেস্ট ইতিহাসের স্রেফ আর দুটি। 

চোট কাটিয়ে ফেরা হেইজেলউডের সামনে শুরু থেকে সংগ্রাম করতে থাকেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার। বাড়তি বাউন্সে ডিন এলগারকে নাকাল করে ছাড়েন ৩১ বছর বয়সী ডানহাতি পেসার। 

প্রথম সাফল্য আসে হেইজেলউডের হাত ধরেই। তার শর্ট বল পুল করার চেষ্টায় কট বিহাইন্ড হয়ে ফেরেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এলগার (১৫)। 

অফ স্পিনার ন্যাথান লায়নের অফ স্টাম্পের বল ছেড়ে দিয়ে বোল্ড হন আরেক ওপেনার সারেল এরউইয়া (১৮)। পরের ওভারেই কামিন্সের শর্ট বলে কিপারের গ্লাভসে ধরা পড়েন হাইনরিখ ক্লাসেন। 

৩৭ রানে ৩ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন টেম্বা বাভুমা ও খায়া জন্ডো।  লায়নকে দুটি ছক্কা মারেন বাভুমা। দ্বিতীয় স্পেলে ফিরে দ্বিতীয় ওভারে দারুণ এক ডেলিভারিতে বাভুমাকে কট বিহাইন্ড করিয়ে ৪৮ রানের জুটি ভাঙেন হেইজেলউড।

জন্ডো এরপর দুটি ছক্কা মারেন লায়নকে। দারুণ এক ইয়র্কারে ৩৯ রান করা এই ব্যাটসম্যানের স্টাম্প এলোমেলো করে দেন কামিন্স।  দুর্দান্ত এই স্পেলে একটু পর তার শিকার কাইল ভেরেইনা। ১৯ রান করে তিনি ক্যাচ দেন স্লিপে। 

দিনের বাকিটা কাটিয়ে দেন মার্কো ইয়ানসেন (১০*) ও সাইমন হার্মার (৬*)। 

সমান ২৯ রান দিয়ে কামিন্সের শিকার ৩ উইকেট, হেলজেলউডের ২টি। 

প্রথম দুই টেস্ট জিতে অস্ট্রেলিয়া সিরিজ নিজেদের করে নিয়েছে আগেই। শেষ দিনে দক্ষিণ আফ্রিকার সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। 

সংক্ষিপ্ত স্কোর: 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৩১ ওভারে ৪৭৫/৪ ডিক্লে. 

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৫৯ ওভারে ১৪৯/৬ (এলগার ১৫, এরউইয়া ১৮, ক্লাসেন ২, বাভুমা ৩৫, জন্ডো ৩৯, ভেরেইনা ১৯, ইয়ানসেন ১০*, হার্মার ৬*; হেইজেলউড ১২-৩-২৯-২, কামিন্স ১৪-৫-২৯-৩, লায়ন ২৫-৮-৬৫-১, অ্যাগার ৭-১-১৯-০, হেড ১-০-৬-০