ঢাকায় শিশুদের কোভিড টিকাদান শুরু ১১ অগাস্ট

শিশুদের দেওয়া হবে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 07:44 AM
Updated : 7 August 2022, 07:44 AM

দেশের ৫ থেকে ১১ বছর বয়সী শিশুরাও কোভিড টিকার আওতায় আসছে, আগামী ১১ অগাস্ট ঢাকায় পরীক্ষামূলকভাবে এই কর্মসূচি শুরু করার পর ২৫ অগাস্ট সারাদেশে শিশুদের টিকাদান শুরু হবে।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রোববার রাজধানীর নিপসম মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, শিশুদের দেওয়া হবে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা।

“১১ তারিখ থেকে আমরা ট্রায়াল শুরু করব। ফল ভালো হলে পুরোদমে শুরু করব। প্রথমে ঢাকায় দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করব।”

Also Read: শিশুদের কোভিড টিকা এল দেশে

Also Read: শিশুদের কোভিড টিকা জুলাইয়ের শেষ সপ্তাহে

রোববার শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের আরও ১৫ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এর আগে গত ৩০ জুলাই কোভ্যাক্স সুবিধার আওতায় ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছিল দেশে। সব মিলিয়ে শিশুদের জন্য ত্রিশ লাখ ডোজের বেশি টিকা এল।

সারাদেশে ২ কোটি ২০ লাখ শিশুকে করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি সারাদেশে ষাটোর্ধ্বদের টিকা দেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে টিকা পাওয়ার নির্ধারিত বয়সসীমা কমিয়ে আনা হয় ১৮ বছরে।

এরপর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার আওতায় আনা শুরু হয় গত বছর। পরে বুস্টার বা তৃতীয় ডোজ দেওয়া শুরু হয় বয়স্কদের মধ্যে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে ১২ কোটি ৯৭ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন।

দ্বিতীয় ডোজ পেয়েছেন তাদের মধ্যে ১২ কোটি লাখ ৭ লাখ ৩ হাজারের বেশি মানুষ। তার ৪ কোটি ৬ লাখ ৫৯ হাজারের বেশি মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক