গুচ্ছ ভর্তি: সমন্বিত সব বিশ্ববিদ্যালয়ের 'থাকার' সিদ্ধান্ত

স্বল্প সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করে জুলাইয়ে ক্লাস শুরুর চিন্তা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 06:26 PM
Updated : 17 Feb 2023, 06:26 PM

চলতি শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় থাকা নিয়ে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আপত্তি থাকলেও;  গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয় এতে 'থাকতে' উপাচার্যদের এক সভায় একমত হয়েছে।

শুক্রবার রাতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

তবে ভর্তি পরীক্ষার তারিখ এবং আবেদন প্রক্রিয়া এখনও ঠিক হয়নি। পরেএর সভায় তা নির্ধারণ করা হবে বলে জানান তিনি।

সভা শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দুয়েকটা বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপড়েন আছে, এসব ঠিক হয়ে যাবে। সবাই যদি থাকে, ওরা থাকবে না কেন? থাকার ব্যাপারে সবাই একমত।"

মহামারীর সময়ে ভর্তিচ্ছুদের দুর্ভোগ এড়াতে ২০২০-২১ ‍শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া শুরু হয়। শুরুতে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে আসে। পরে ২২টি বিশ্বিবিদ্যালয় সাধারণ গুচ্ছে অংশ নেয়।

তবে বিশ্ববিদ্যালয়ের 'গুণগত মান' ফেরাতে সম্প্রতি এই পদ্ধতি থেকে বেরিয়ে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানায় জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

জুলাইয়ে ক্লাস শুরুর লক্ষ্য

স্বল্প সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করে জুলাইয়ে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু করার চিন্তা রয়েছে বলে জানান অধ্যাপক ফরিদ। 

তিনি বলেন, "দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা নিয়ে, ওই টার্গেট অনুযায়ী আমরা আগাব। ভর্তির জন্য গতবার অনেক সময় দেওয়া হয়েছে। আগামীতে এত সময় দেওয়া হবে না।"

Also Read: গুচ্ছ ভর্তির সংকট দ্রুত সমাধানের আহ্বান ইউজিসির

Also Read: বিশ্ববিদ্যালয়ে ভর্তি: গুচ্ছের পরীক্ষা ৩০ জুলাই