উচ্চশিক্ষার মানোন্নয়নে রাজনৈতিক অঙ্গীকারের বাস্তবায়ন দরকার: ইউজিসি

“গুণগত শিক্ষা নিশ্চিত করতে হলে অ্যাকাডেমিক বিশ্ববিদ্যালয়, রিসার্চ বেইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং উচ্চশিক্ষা সেবার মানোন্নয়ন করতে হবে," বলেন এমিরিটাস অধ্যাপক সৈয়দ সাদ আন্দালিব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 04:45 PM
Updated : 11 March 2024, 04:45 PM

উচ্চশিক্ষায় কাঙ্ক্ষিত পরিবর্তনের জন্য রাজনৈতিক অঙ্গীকারের সঠিক বাস্তবায়ন ও সদিচ্ছা প্রয়োজন বলে মনে করছে উচ্চশিক্ষার সর্বোচ্চ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-ইউজিসি।

সোমবার ইউজিসিতে এক মতবিনিময় সভায় সংস্থার চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, “প্রাথমিক থেকে উচ্চশিক্ষার সব ধারার সাথে সমন্বয় করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষা, গবেষণা ও সেবা ধারায় ভাগ করা গেলে শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে।

“এটি করতে হলে রাজনৈতিক অঙ্গীকার এবং সংশ্লিষ্ট বাস্তবায়নকারী প্রতিষ্ঠানগুলোকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়া প্রয়োজন।"

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে পিএইচডি ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া উচিত মন্তব্য করে তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় এসব শিক্ষকেরা বেশি অবদান রাখতে পারেন এবং শিক্ষার্থীরা তাদের কাছ থেকে নানাভাবে উপকৃত হয়।” 

পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির এমিরিটাস অধ্যাপক এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য সৈয়দ সাদ আন্দালিবের সঙ্গে মতবিনিময় সভায় অধ্যাপক আলমগীর বলেন, “পিএইচডি ডিগ্রি অর্জনে শিক্ষকদের একটি বড় অংশ শিক্ষা ছুটি নিয়ে দেশের বাইরে চলে যাচ্ছেন। অনেকে আবার দেশে ফিরছেন না। এতে করে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং শিক্ষায় সংকট তৈরি হচ্ছে।"

সভায় সৈয়দ সাদ আন্দালিব বিভিন্ন দেশের উচ্চশিক্ষার উন্নয়নের চিত্র, তার বাস্তব অভিজ্ঞতা ও সুপারিশ তুলে ধরেন। 

তিনি বলেন, “গুণগত শিক্ষা নিশ্চিত করতে হলে অ্যাকাডেমিক বিশ্ববিদ্যালয়, রিসার্চ বেইজড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং উচ্চশিক্ষা সেবার মানোন্নয়ন করতে হবে।"

শিক্ষক ও ছাত্র রাজনীতি বন্ধ করা, গবেষণার সংস্কৃতি গড়ে তোলা, মানসম্পন্ন জার্নালে গবেষণা প্রকাশে সহায়তা করা, শিল্প প্রতিষ্ঠানকে যুক্ত করা, শিক্ষার প্রভাব যাচাই করা, শিক্ষকদের বেতনের মধ্যে শিক্ষা, গবেষণা ও সেবা প্রদানের অর্থ যুক্ত করা, তরুণ গবেষকদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ এবং ওয়েবসাইটে গবেষণার তথ্য প্রকাশের পরামর্শ দেন তিনি। 

এছাড়াও র‌্যাংকিংয়ে ভালো করতে কিছু বিশ্ববিদ্যালয় নিয়ে সরকার নিবিড়ভাবে পরিকল্পনা করতে পারেন বলেও মতামত দেন সৈয়দ সাদ আন্দালিব।

সভায় অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক হাসিনা খান, সচিব ফেরদৌস জামান উপস্থিত ছিলেন।