ঢাবি ভর্তি: কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ

মেধাক্রম অনুযায়ী ২ হাজার ৯৩৪টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 07:51 AM
Updated : 7 June 2023, 07:51 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, তাতে ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন ৯ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী।

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বুধবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

গত ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হয়, তাতে অংশ নেয় ১ লাখ ১৫ হাজার ২২৩ জন শিক্ষার্থী।

প্রকাশিত ফলাফলে ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন। তাদের মধ্যে মেধাক্রম অনুযায়ী ২ হাজার ৯৩৪টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এই ইউনিটে মানবিক শাখায় ১ হাজার ৭৪৪ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ৩১ জন, বিজ্ঞান শাখায় ৯০৮ আসনের বিপরীতে পাস করেছেন ৪ হাজার ৪৮৭ জন এবং ব্যবসায় শাখায় ২৮২ আসনের বিপরীতে ৬৫১ জন উত্তীর্ণ হয়েছেন।

এই ইউনিটে মানবিক শাখায় ১০৪ নম্বর পেয়ে প্রথম হয়েছেন বরিশালের অমৃতলাল দে কলেজের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী।

বিজ্ঞান শাখা থেকে ১০৩ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মণ্ডল। আর ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৮৮ নম্বর পেয়ে প্রথম হয়েছেন ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থী মো. আশিকুজ্জামান।

যেভাবে ফলাফল জানা যাবে

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া, আবেদনকারীরা বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU ALS <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

ভর্তিচ্ছুদের করণীয়

ভর্তিযোগ্য শিক্ষার্থীদের আগামী ১৮ জুন বিকাল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৮ জুন থেকে ১৪ জুনের মধ্যে অফিস চলাকালে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষার জন্য নির্ধারিত ফি দিয়ে আগামী ৮ থেকে ১৪ জুন পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।