শিক্ষক প্রশিক্ষণে ‘মাস্টার প্ল্যান’ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়: উপাচার্য

বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনতে এই পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 01:54 PM
Updated : 5 Feb 2023, 01:54 PM

দেশের সব কলেজ শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনতে জাতীয় বিশ্ববিদ্যালয় ‘শিক্ষক প্রশিক্ষণ মাস্টার প্ল্যান’ প্রণয়ন করছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমান। 

শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিক্তিক শিক্ষক প্রশিক্ষণের ২৬ ও ২৭তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে তিনি এই পরিকল্পনার কথা জানান বলে রোববার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।    

উপাচার্য বলেন, “শিগগিরই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক এবং ফিজিক্যাল মাস্টার প্ল্যানের মত করে ‘শিক্ষক প্রশিক্ষণ মাস্টার প্ল্যান’ চূড়ান্ত করা হবে। বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজের শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনতে এই মাস্টার প্ল্যান খুবই জরুরি। 

“একটা মাস্টার প্ল্যান থাকলে আমরা বুঝতে পারব, কয় বছরে কতজন শিক্ষককে কীভাবে আমরা প্রশিক্ষণ দিচ্ছি। সেই কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। আশা করছি, আমরা খুব শিগগরিই শিক্ষক প্রশিক্ষণের মাস্টার প্ল্যান হাতে পাব। সে অনুযায়ী কাজ শুরু করব।” 

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চাহিদার আলোকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ইতোমধ্যে চালু করা হয়েছে বলেও জানান তিনি। 

অধ্যাপক মশিউর রহমান বলেন, “গবেষণার ওপর খুব শিগগিরই প্রশিক্ষণ শুরু হবে। ইতোমধ্যে এ বিষয়ে প্রশিক্ষণের কোর্স আউট লাইন তৈরি হয়েছে। বিজ্ঞানের বিষয়ে আরও কিছু প্রশিক্ষণ শুরু হবে। এছাড়া আইসিটি এবং ‘প্যাডাগোজি’র (পাঠদান) বিষয়ে সিইডিপির উদ্যোগে আলাদা প্রশিক্ষণ চালু হবে।” 

উপাচার্য বলেন, শুধু ‘কারিকুলামে’ (পাঠ্যসূচি) পরিবর্তনই সব না। কারিকুলাম তৈরি করে সেখানে কনটেন্ট (আধেয়) দিতে হবে। ভিডিও লেকচারগুলো দিতে হবে। ই-বুক, ই-জার্নালের সুযোগ সৃষ্টি করতে হবে। 

গত ৮ জানুয়ারি শিক্ষকদের দুটি ব্যাচের আটটি বিষয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। এ প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ৩০৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন।