রোজা: টিসিবির জন্য কেনা হচ্ছে সয়াবিন তেল ও ডাল

প্রতি লিটার তেলের দাম পড়বে ১৭৬ টাকা ৮৮ পয়সা। আর ডাল প্রতি কেজির দাম ৯১ টাকা ৬০ পয়সা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 09:04 AM
Updated : 8 Feb 2023, 09:04 AM

রোজার মাস সামনে রেখে সরকারি বিপণন সংস্থা টিসিবির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার মসুর টন ডাল কিনছে সরকার।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের এ দুটি ক্রয় প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাব অনুমোদন পায়।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে এ সভায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সভাপতিত্ব করেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও বৈঠকে উপস্থিত ছিলেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, মোট ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকায় উন্মুক্ত পদ্ধতিতে সয়াবিন তেল ও মসুর ডাল কেনা হচ্ছে।

তাতে প্রতি লিটার তেলের দাম পড়বে ১৭৬ টাকা ৮৮ পয়সা, যা আগের কেনাকাটার সময় ছিল ১৭৭ টাকা। মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি তেল সরবরাহ করবে।

তিনি জানান, মোট ৭৩ কোটি ২৯ লাখ ৩২০ টাকায় টিসিবির জন্য ৮ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি।

তুরস্কের একটি কোম্পানির স্থানীয় এজেন্টের কাছ থেকে কেনা হয়েছে এই মসুর ডাল। প্রতি কেজির দাম ধরা হয়েছে ৯১ টাকা ৬০ পয়সা।

রোজা সামনে রেখে পণ্যের দাম কমানোর কোনো পরিকল্পনা নেওয়া হয়েছে কিনা; জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “প্রতিমাসেই টিসিবির জন্য আমাদের কিনতে হচ্ছে। রামজান সামনে রেখে একটু বেশি কিনতে হচ্ছে।”