গাড়ির পরিবেশ সারচার্জের স্পষ্ট ব্যাখ্যা চায় বারভিডা

প্রস্তাবিত বাজেটে এক ব্যক্তির দ্বিতীয় থেকে পরবর্তী গাড়ির ক্ষেত্রে ২৫ হাজার টাকা থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত পরিবেশ সারচার্জ আরোপের কথা বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 01:20 PM
Updated : 6 June 2023, 01:20 PM

নতুন বাজেটে যে কোনো ব্যক্তির দ্বিতীয় গাড়ির ক্ষেত্রে ‘পরিবেশ সারচার্জ’ বা ‘কার্বন কর’ আরোপের যে প্রস্তাব করা হয়েছে, তা স্পষ্ট করার আহ্বান জানিয়েছে রিকন্ডিশনড গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডা।

মঙ্গলবার শাহবাগে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ রিকন্ডিশনড ভেহিক্যালস ইমপোরটার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা) এই আহ্বান জানায়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে এক ব্যক্তির একাধিক গাড়ির ক্ষেত্রে ২৫ হাজার টাকা থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত পরিবেশ সারচার্জ আরোপের কথা বলা হয়েছে।

এই প্রস্তাব পাস হলে এক ব্যক্তির একাধিক ব্যক্তিগত গাড়ির মালিক হওয়ার প্রবণতা কমে আসবে বলে অনেকের ধারণা।

বারভিডা সভাপতি মো হাবিব উল্লাহ ডন বলছেন, তারা যে গাড়ি আমদানি করেন, তার উপর সারচার্জ কোনোভাবেই ‘যৌক্তিক নয়’।

“বারভিডা মূলত জাপান থেকে যেসব মানসম্পন্ন গাড়ি আমদানি করে, তা সর্বাধিক প্রযুক্তিসম্পন্ন ও পরিবেশবান্ধব। এগুলোর অধিকাংশ গাড়ি থেকেই যেহেতু কার্বন নিঃসরণের সুযোগ নেই, তাই এসব গাড়ির ব্যবহারকারীদের পরিবেশ সারচার্জ প্রদানের বিষয়টি মোটেই যৌক্তিক নয়।

“এ বিষয়ে সুস্পষ্ট দিক-নির্দেশনা এবং পরিষ্কার ব্যাখ্যার প্রয়োজন রয়েছে।”

বাংলাদেশে ব্যক্তিগত গাড়ির চাহিদা মেটে মূলত ব্যবহৃত গাড়ি দিয়েই। আমদানি করা গাড়ির ৮৫ শতাংশই রিকন্ডিশনড বলে বারভিডার দাবি।

Also Read: একাধিক গাড়ি থাকলে গুনতে হবে পরিবেশ সারচার্জ

সংবাদ সম্মেলনে হাবিবউল্লাহ ডন বলেন, বাজেটের আগে তাদের পক্ষ থেকে শুল্ক ছাড়ের যেসব প্রস্তাব করা হয়েছিল, তার কোনোটিই পূরণ হয়নি।

তিনি বলেন, “গণপরিবহন হিসেবে ব্যবহৃত মাইক্রোবাস ও বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়েছিল বারভিডা। জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির শুল্ক-কর হার পুনর্বিন্যাসেরও আহ্বানও জানিয়েছিল।

“আমাদের প্রস্তাব অনুযায়ী হাইব্রিড কার ও জিপ (১৮০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত) আমদানিতে শুল্ক হ্রাস না করায় রিকন্ডিশনড গাড়ি আমদানি খাতের প্রত্যাশা পূরণ হয়নি। বারভিডার বাজেট প্রস্তাবনায় গণপরিবহন হিসেবে বহুল ব্যবহৃত মাইক্রোবাস এবং পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের জন্য যে আবেদন করা হয়েছিল তা পুনর্বিবেচনার আহ্বান জানাই।”

দেশে সংযোজিত নতুন গাড়ির ক্ষেত্রে বর্তমানে যে শুল্ক ছাড়ের সুবিধা রয়েছে, আগামী তিন বছর পর তাতে মূল্য সংযোজনের শর্ত জুড়ে দেওয়ার আহ্বান জানান পুরনো গাড়ি আমদানিকারকারা।

বারভিডা সভাপতি বলেন, “৪০ শতাংশ শুল্ক দিয়ে যন্ত্রাংশ আমদানির পর ২০০ শতাংশ শুল্ক ছাড়ের সুবিধা নেবে। কিন্তু তারা নিজেরা কিছু মূল্য সংযোজনের চেষ্টা করবে না, তা হতে পারে না।”

সংবাদ সম্মেলনে বারভিডার মহাসচিব, সাবেক সভাপতি ও উপদেষ্টারা উপস্থিত ছিলেন।