বাজেটে সামাজিক নিরাপত্তা ভাতা ও গ্রহীতা বৃদ্ধি, স্বাগত জানাল নগদ

এবারের বাজেটে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী ভাতার পরিমাণ মোট বাজেটের ১৬ দশমিক ৫৮ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 02:08 PM
Updated : 3 June 2023, 02:08 PM

সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ভাতা ও গ্রহীতা বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মোবাইলে ফাইন্যান্সিয়াল সুবিধা দেওয়া কোম্পানি নগদ।

শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে নগদ জানায়, এবারের বাজেটে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী ভাতার পরিমাণ মোট বাজেটের ১৬ দশমিক ৫৮ শতাংশ এবং মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ৫২ শতাংশ।

অর্থমন্ত্রী আ হ ম ‍মুস্তফা কামাল বাজেটে আগামী অর্থবছরের জন্য যে ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন, এতে আরও ৮ লাখ ৫০ হাজার ভাতাভোগীর পরিমাণ বাড়ানো হয়েছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বিভিন্ন পর্যায়ের ভাতাভোগীর ভাতা ৫০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

এতে গরিব মানুষদের নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্রমবর্ধমান মূল্যের সঙ্গে খাপ খাওয়াতে সাহায্য করবে বলে মনে করছে নগদ।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নগদ- এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, “এমন কঠিন সময়ে খেটে খাওয়া মানুষদের জন্য এটি একটি সময়োপযোগী সিদ্ধান্ত। একই সময়ে ডিজিটাল ভাতা বিতরণের মাধ্যমে দ্রুততার সাথে টাকা সুবিধাভোগীর কাছে স্বচ্ছতার সাথে পৌঁছানো যাবে।”

নগদ- এর যাত্রার শুরু থেকেই সরকারের শিক্ষা উপবৃত্তি থেকে শুরু করে বিভিন্ন ধরনের ভাতা স্বচ্ছভাবে বিতরণ করে এই খাতের অনিয়ম দূর করায় অবদান রেখেছে নগদ।

২০২১ ও ২০২২ সালে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ৭৫ শতাংশ ভাতা উপকারভোগীদের কাছে পৌঁছে দিয়েছে কোম্পানিটি।

এছাড়াও প্রাথমিক শিক্ষার শতভাগ উপবৃত্তি বিতরণসহ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় উপবৃত্তি, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে দেওয়া ভাতা, পিছিয়ে পড়া ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ভাতাও বিতরণ করেছে নগদ।

করোনাভাইরাস মহামারীর সময় দুবার দুই হাজার ৫০০ পরিবারের কাছে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের টাকাও গ্রহীতাদের কাছে পৌঁছে দিয়েছে নগদ।