রপ্তানি আয়ে ডলারের দর বেড়ে ১০৪ টাকা

নতুন দর বুধবার থেকেই কার্যকর হবে; রেমিটেন্সের দর আগের মতই ১০৭ টাকা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 06:17 PM
Updated : 1 March 2023, 06:17 PM

দেশে আসা রপ্তানি আয়ে এখন থেকে প্রতি ডলারে আরও এক টাকা বেশি পাবেন রপ্তানিকারকরা; এ খাতে বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ১০৪ টাকা।

বুধবার থেকে রপ্তানি আয়ে নতুন এ দর কার্যকরের কথা জানিয়েছে বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের নির্বাহীদের সংগঠন এবিবি।

সংগঠন দুটির নীতি নির্ধারকরা গত মঙ্গলবার বৈঠক করে বৈদেশিক মুদ্রা বাজার স্থিতিশীল রাখতে এবং সব ধরনের গ্রাহককে সেবা দিতে নতুন দর নির্ধারণ করা হয় বলে জানিয়েছে বাফেদা।

অবশ্য প্রবাসী আয় ও ‘হোয়াইট কলার’ অনিবাসী বাংলাদেশিদের পাঠানো আয় আগের নির্ধারিত প্রতি ডলার সর্বোচ্চ ১০৭ টাকাতেই বহাল রাখা হয়েছে।

ডলার সংকটের মধ্যে বিদেশি মুদ্রার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেওয়ার পর সংগঠন দুটি গত সেপ্টেম্বর থেকে বৈদেশিক মুদ্রা বিনিময়ের হার নির্ধারণ করে আসছে। যদিও কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে পরামর্শ করেই সময়ে সময়ে দর নির্ধারণ করা হচ্ছে।

বুধবার বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম এবং এবিবির চেয়ার‌ম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন স্বাক্ষরিত চিঠিতে রপ্তানি আয় নগদায়নে ডলারের নতুন দর ব্যাংকগুলোকে জানানো হয়। বাফেদা এর ওয়েবসাইটেও তা প্রকাশ করা হয়েছে।

এতে জানানো হয়, “রপ্তানি ও অন্যান্য বাণিজ্যিক আয় দেশে আনার ক্ষেত্রে নগদায়নে নির্ধারিত দর হচ্ছে ১০৩ টাকার পরিবর্তে প্রতি ডলার ১০৪ টাকা। এই বিনিময় হার ১ মার্চ থেকেই কার্যকর।’’

রেমিটেন্স ও রপ্তানি আয়ের পাশাপাশি আমদানির এলসি খোলার ক্ষেত্রেও বিনিময় হার একটি নীতিমালার আওতায় নির্ধারণ করে দিচ্ছে বাফেদা ও এবিবি।

এ নীতিমালা অনুযায়ী রেমিটেন্স ও রপ্তানির বিনিময় হার গড় করে আমদানির এলসির দর ঠিক করা হবে। এক্ষেত্রে ব্যাংকগুলো সর্বোচ্চ গড় হারের সঙ্গে অতিরিক্ত এক টাকা বেশি নিতে পারবে; অর্থাৎ স্প্রেড সীমা হবে ১ টাকা।

বাফেদা ও এবিবি গত সেপ্টেম্বরে প্রথমবার ঘোষণায় রপ্তানি আয়ে ডলারের দর ঠিক করেছিল ৯৯ টাকা ও রেমিটেন্সে ১০৮ টাকা।

এরপর ৫০ পয়সা করে দুই দফায় কমিয়ে রেমিটেন্সে এখন ১০৭ টাকা এবং রপ্তানি আয়ে দর বাড়াতে বাড়াতে ১০৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে আন্তঃব্যাংকে ডলারের বিনিময় হার গত ২৮ ফেব্রুয়ারি উঠেছে ১০৭ টাকায়।