ঘূর্ণিঝড় মোখা: এলএনজি সরবরাহ বন্ধ

এতে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে শনিবার গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে। কিছু বিদ্যুৎকেন্দ্রও আংশিক বা পুরো বন্ধ থাকতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 05:21 PM
Updated : 12 May 2023, 05:21 PM

অতি প্রবল ঘূর্ণিঝড় 'মোখা’ এর প্রভাবে মহেশখালীর নিকটবর্তী সাগরে ভাসমান দু’টি এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ সাময়িক বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

শুক্রবার রাত ১১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে পরে পরিস্থিতি অনুকূল হওয়ার পর তা পুনরায় চালু করা হবে বলে জানানো হয়েছে।

এ দুই টার্মিনালের মাধ্যমে এলএনজি কার্গো থেকে আমদানি করা এলএনজি দেশে গ্যাসের জাতীয় গ্রিডে যুক্ত করা হয়।

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে উপকূলের সাড়ে আটশ কিলোমিটারের মধ্যে চলে আসায় শুক্রবার রাতে চট্টগ্রাম, কক্সবাজার ও পায়রা সমুদ্র বন্দরকে আট নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর মোংলা বন্দরকে দেখাতে বলা হয়েছে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত।

বর্তমান গতিপথ ঠিক থাকলে রোববার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমারের কিয়াউকপিউয়ের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

Also Read: চট্টগ্রাম, কক্সবাজার, পায়রায় ৮ নম্বর মহাবিপদ সংকেত

Also Read: ঘূর্ণিঝড়: পাঁচ বোর্ডের রোববারের এসএসসি পরীক্ষা স্থগিত

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় অঞ্চলে স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

এমন প্রেক্ষাপটে মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, মোখা এর প্রভাবে শুক্রবার রাত ১১টা থেকে ভাসমান দুটি এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। ফলে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে শনিবার গ্যাস সরবরাহ বিঘ্নিত হবে। ঝড়ের পরিস্থিতি বিবেচনা করে দ্রুত গ্যাস সরবরাহ করা হবে।

দেশে দৈনিক সরবরাহ হওয়া ২৮০০ এমএমসিএফ গ্যাসের মধ্যে বৃহস্পতিবার এলএনজি থেকে এসেছে ৬৬৯ এমএমসিএফডি গ্যাস। ফলে এ উৎস থেকে পাইপলাইনে গ্যাস যুক্ত হওয়া থেমে গেলে তা সামগ্রিকভাবে বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

সরবরাহ স্বল্পতার কারণে চট্টগ্রাম, মেগনাঘাট, হরিপুর ও সিদ্ধিরগঞ্জ এলাকায় গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ বা আংশিক বন্ধ থাকতে পারে বলেও আভাস দিয়েছে মন্ত্রণালয়।

সার্বিক পরিস্থিতির জন্য আগাম দুঃখপ্রকাশ করে রেখেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।