ব্যাংকের ‘ক্লাউড কম্পিউটিং’ সেবা গ্রহণ নীতিমালায় এল

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, গ্রাহক ও প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য সংরক্ষণ করতে হবে বাংলাদেশের ভৌগোলিক সীমায় থাকা ডেটা সেন্টারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 04:52 PM
Updated : 16 March 2023, 04:52 PM

দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ‘ক্লাউড কম্পিউটিং’ সেবা গ্রহণের বিষয়টি নিয়মের মধ্যে আনতে একটি নীতিমালা করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার ‘গাইডলাইনস অন ক্লাউড কম্পিউটিং’ শিরোনামে এ নীতিমালা জারি করে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, আগামী ডিসেম্বরের মধ্যে দেশে কার্যরত ব্যাংক/অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান/মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার/পেমেন্ট সার্ভিস প্রোভাইডার/পেমেন্ট সিস্টেম অপারেটরকে এ নীতিমালা পরিপালন করতে হবে।

অন্যান্য আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানও ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সেবা নিতে পারবে। বর্তমানে যারা ক্লাউড কম্পিউটিং সেবা নিচ্ছে কিংবা যারা এখনো নেয়নি, উভয়ের ক্ষেত্রে নীতিমালা পরিপালন করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কিছু প্রতিষ্ঠান আগ থেকেই ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করে আসছে। সেক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে ‘কেইস-টু-কেইস’ ভিত্তিতে অনুমোদন নিতে হত।

ক্লাউড কম্পিউটিং সেবা নিতে চারটি শ্রেণিতে তথ্য বিভাজন করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, গ্রাহক ও প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য সংরক্ষণ করতে হবে বাংলাদেশের ভৌগোলিক সীমায় থাকা ডেটা সেন্টারে।

ক্লাউড কম্পিউটিং এমন একটি প্রযুক্তি, যার মাধ্যমে ভার্চুয়ালি তথ্য সংরক্ষণ করে যে কোনো স্থান থেকে নিয়ন্ত্রণ ও পরিচালনা করা যায়। সম্পূর্ণ ইন্টারনেটভিত্তিক এ সেবায় যে কোনো স্থান থেকে সাধারণ কম্পিউটারের মাধ্যমে প্রবেশ করে প্রতিষ্ঠানের সকল তথ্য ব্যবহার করা সম্ভব।

সাধারণ কম্পিউটারে নিজস্ব মেমোরিতে থাকা তথ্য ব্যবহারের প্রচলিত ব্যবস্থার পরিবর্তে এ পদ্ধতিতে সকল তথ্য থাকে ভার্চুয়াল জগতে। যখন প্রয়োজন যে কোনো স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে সে তথ্য ব্যবহার করা যায়।

ক্লাউড কম্পিউটিং সেবা গ্রহণে তথ্যর নিরাপত্তা ও গোপনীয়তা সংরক্ষণে নিশ্চিত হতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।