টেটলি চায়ের ব্যবসা ছেড়ে দিল এসিআই

টেটলি-এসিআই কোম্পানির শতভাগ মালিকানা চলে যাবে টিসিপি এর কাছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 05:43 PM
Updated : 27 Nov 2022, 05:43 PM

চা উৎপাদন ও বিপণন কোম্পানি টেটলি-এসিআই বাংলাদেশ লিমিটেড থেকে ৫০ শতাংশ শেয়ার বিক্রি করে মালিকানা থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে এসিআই লিমিটেড।

শেয়ার বিক্রি করে এসিআই প্রায় ১৪ কোটি টাকা পাবে টাটা কনজ্যুমার প্রডাক্টস ওভারসিজ হোল্ডিংস লিমিটেডের (টিসিপি) কাছ থেকে। টিসিপি যুক্তরাজ্যভিত্তিক একটি কোম্পানি, যার মালিকানায় রয়েছে ভারতের টাটা কনজ্যুমার প্রডাক্টস ইউকে গ্রুপ।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির মালিকানা পরিবর্তনের এই তথ্য রোববার বিনিয়োগকারীদের জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

টিসিপির সঙ্গে যৌথ মালিকানায় টেটলি-এসিআই বাংলাদেশ লিমিটেড কোম্পানি গঠন করে এসিআই ২০০৩ সাল থেকে দেশে ‘টাটা টি’ ও ‘টেটলি টি’ ব্রান্ডের দুই ধরনের চা বাজারজাত করে আসছিল।

মালিকানা ছাড়ার পর টেটলি-এসিআই কোম্পানির শতভাগ মালিকানা চলে যাবে টিসিপি এর কাছে।

এসিআই জানিয়েছে, টিসিপি আগ্রহ দেখানোয় ৫০ শতাংশ শেয়ারের মালিকানা হস্তান্তরে গত ২৩ সেপ্টেম্বর দুই পক্ষের মধ্যে চুক্তি সই হয়।

এসিআই ১০ কোটি ৬১ লাখ টাকা পাবে শেয়ার বিক্রি বাবদ। এছাড়া আনুষঙ্গিক মিলিয়ে আরও ৩ কোটি ৩৮ লাখ টাকা পাবে টিসিপির কাছ থেকে। সব মিলিয়ে মোট ১৩ কোটি ৯৯ লাখ ৯৭ হাজার টাকা পাবে এসিআই।

এসিআই জানিয়েছে, শেয়ার বেচা-কেনার আনুষঙ্গিক শর্ত ও আইনি প্রক্রিয়া চূড়ান্ত করবে টিসিপির মূল কোম্পানি টাটা কনজ্যিউমার প্রডাক্টস ইউকে গ্রুপ।

চূড়ান্তভাবে মালিকানা বদলের আগ পর্যন্ত টেটলি-এসিআইর পণ্য সরবরাহ ও ব্যবস্থাপনা, কারখানা ব্যবহারের সুযোগ দিবে এসিআই।

টেটলি-এসিআই কোম্পানি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি এসিআইর পরিচালক পর্ষদের বৈঠকেও অনুমোদন পেয়েছে।

ডিএসইতে এসিআইর শেয়ার রোববার হাত বদল হয়েছে কোনো প্রকার দর উঠা-নামা ছাড়াই ২৬০ টাকা ২০ পয়সায়।

ওষুধ ও রসায়ন খাতে কোম্পানি এসিআই পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৭৬ সালে। গত বছরের জন্য বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ৬৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করে লভ্যাংশ হিসেবে।

কোম্পানিটির ঋণের স্থিতি দাঁড়িয়েছে গত বছর পর্যন্ত ৪ হাজার ৫৯০ কোটি টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক