গাড়ির দুই বার নিবন্ধনের নিয়ম বাতিল চায় বারভিডা

২০ বছর পুরনো গাড়িগুলোকে বাতিল গণ্য করার দাবিও জানিয়েছেন আমদানিকারকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 02:12 PM
Updated : 10 Jan 2023, 02:12 PM

আমদানি করা পুরনো গাড়ির ক্ষেত্রে দুই বার নিবন্ধনের নিয়ম বাতিল চেয়েছে বারভিডা। একই সঙ্গে ২০ বছর পুরনো গাড়িগুলোকে বাতিল গণ্য করার দাবিও জানিয়েছে রিকন্ডিশনড গাড়ি আমদানিকারকদের সংগঠনটি।

মঙ্গলবার বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের সঙ্গে বৈঠক করে এসব দাবি জানানো হয় বলে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারভিডা) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বারভিডার সভাপতি হাবিব উল্লাহ ডনের এর নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধি দল সকালে বিআরটিএর চেয়ারম্যানের দপ্তরে বৈঠকে বসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বৈঠকে গাড়ির রেজিস্ট্রেশন ফি যৌক্তিকীকরণ, আমদানি করা গাড়ির ‘দ্বৈত রেজিস্ট্রেশন’ নিয়ম বাতিল এবং ১৫/২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে, বিআরটিএকে অনুরোধ জানানো হয়।”

আমদানি করা পুরনো গাড়িগুলো দেশে আনার পর একবার আমদানিকারকের নামে এবং পরবর্তীকালে ক্রেতার নামে নিবন্ধন করতে হচ্ছে। এই নিয়মকে ‘দ্বৈত রেজিস্ট্রেশন’ দাবি করে তা বাতিলের দাবি জানান বারভিডা নেতারা।

গত ২৭ ডিসেম্বর ‘সড়ক পরিবহন বিধিমালা-২০২২’ গেজেট আকারে প্রকাশ করা হয়। তাতে কার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের নিবন্ধন ফি অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে বলে বারভিডার অভিযোগ। তারা এসব ফি ‘যৌক্তিকীকরণের’ দাবি জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিআরটিএ চেয়ারম্যান বারভিডার প্রস্তাব ও দাবিগুলো যাচাই করে বিবেচনার আশ্বাস দিয়েছেন।

বারভিডা প্রতিনিধি দলে সমিতির মহাসচিব মোহাম্মদ শহীদুল ইসলাম, সহসভাপতি মো. আসলাম সেরনিয়াবাত, রিয়াজ রহমান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আনিছুর রহমান ছিলেন।