টমেটো সংগ্রহ শুরু করেছে প্রাণ

চলতি বছর ২০ হাজার টন টমেটো সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছে কোম্পানিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 12:20 PM
Updated : 20 Jan 2024, 12:20 PM

সস, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা থেকে টমেটো সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু করেছে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানি প্রাণ। 

সম্প্রতি রাজশাহীর গোদাগাড়ীতে বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে (বিআইপি) এ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এতে বলা হয়,  প্রাণ এগ্রো লিমিটেডের নির্বাহী পরিচালক একেএম মইনুল ইসলাম মইন ও বিআইপির জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন এ কার্যক্রম উদ্বোধন করেন।  

চলতি বছর ২০ হাজার টন টমেটো সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছে প্রাণ। বিআইপি কারখানার পাশাপাশি নাটোরের একডালায় অবস্থিত প্রাণ এগ্রো লিমিটেডে কারখানার মাধ্যমেও রোববার থেকে টমেটো সংগ্রহ কার্যক্রম শুরু হবে। 

এ বিষয়ে বিআইপির জেনারেল ম্যানেজার সারোয়ার হোসেন বলেন, “রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, দিনাজপুর, পাবনা ও নওগাঁ অঞ্চলে প্রাণের চুক্তিবদ্ধ কৃষকদের কাছ থেকে টমোটো সংগ্রহ শুরু হয়েছে। 

“এবার সারাদেশে প্রাণের ১০ হাজারের অধিক চুক্তিভিত্তিক কৃষক প্রায় ২৫০০ বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। কৃষকদের কাছ থেকে টমেটো সংগ্রহের পর কারখানায় এনে ক্র্যাশিং ও সম্পূর্ণ অ্যাসেপটিক পদ্ধতিতে পাল্প সংরক্ষণ করা হয়।” 

প্রাণ-আরএফএল  গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল বলেন, “টমেটো সংগ্রহের পর কারখানায় প্রসেসিং করা পাল্প থেকে সারাবছর সস, কেচাপ, টমেটো পেস্টসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করা হয়। প্রাণের কারখানায় বছরে ১৮ হাজার টন টমেটো সস উৎপাদন করার সক্ষমতা রয়েছে।”