১৫৭ টাকা দরেই সয়াবিন তেল পাচ্ছে টিসিবি

নভেম্বরের শুরুতে মিল মালিকরা ১২ টাকা বাড়িয়ে প্রতি লিটার ১৯০ টাকা নির্ধারণ করে দেয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 03:03 PM
Updated : 30 Nov 2022, 03:03 PM

দেশীয় কোম্পানিগুলো প্রতি লিটার সয়াবিন তেলের দাম বাড়িয়ে ১৯০ টাকা করলেও আন্তর্জাতিক বাজার থেকে সেই তেল ১৫৭ টাকা দরে কিনেছে সরকারি বিপণণ সংস্থা টিসিবি।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির জন্য ২ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব উত্থাপন করলে তা অনুমোদন পায়।

গত অক্টোবর থেকে দেশের বাজারে এক লিটারের সয়াবিন তেলের বোতলের দাম ১৭৮ টাকা নির্ধারণ করেছিল সরকার। তবে নভেম্বরের শুরুতে মিল মালিকরা তা ১২ টাকা বাড়িয়ে ১৯০ টাকা করে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির জন্য সয়াবিন তেল কেনার ওই প্রস্তাব এনেছিল। সেখানে প্রতি লিটারের দাম পড়বে ১৫৬ টাকা ৯৮ পয়সা। আগের দাম ছিল ১৬২ দশমিক ৯৪ টাকা। এতে দাম কিছুটা সাশ্রয় হয়েছে।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগের বার ব্রাজিল থেকে সয়াবিন তেল কেনা হলেও এবার আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে তানজানিয়া থেকে তেল কেনা হচ্ছে। দামেও কিছুটা সাশ্রয় হয়েছে।

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমানোর ঘোষণার এক মাসের মাথায় নভেম্বরের শুরুতে ফের ১৫ টাকা করে বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল পরিশোধন কোম্পানিগুলো।

তার আগে ১ লিটারের বোতল ১৭৮ টাকা, ৫ লিটারের বোতল ৮৮০ টাকা এবং প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৫৮ টাকা নির্ধারণ করা হয়েছিল।

কিন্তু নতুন চিঠিতে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৭৩ টাকা, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৯৩ টাকা এবং ৫ লিটারের বোতল ৯৫৫ টাকা করার প্রস্তাব দেওয়া হয়।

সে বিষয়ে সরকারের তরফ থেকে কোনো ঘোষণা না এলেও পরিশোধনকারীরা নতুন দামে অর্থাৎ ১৯০ টাকা দরে বাজারে সয়াবিন তেল সরবরাহ শুরু করে।

আরও পড়ুন

Also Read: সয়াবিন-চিনি পরিশোধনকারীদের দরেই, নীরব বাণিজ্য মন্ত্রণালয়

Also Read: সয়াবিনের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান মিল মালিকরা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক