সয়াবিনের দাম লিটারে ১৫ টাকা বাড়াতে চান মিল মালিকরা

আগামী রোববারের মধ্যে বর্ধিত দর কার্যকর করতে বাণিজ্য সচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে পরিশোধনকারী কোম্পানিগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 02:15 PM
Updated : 4 Nov 2022, 02:15 PM

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমানোর ঘোষণার এক মাসের মাথায় ফের ১৫ টাকা করে বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে পরিশোধন কোম্পানিগুলো।

পরিশোধন কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গত মঙ্গলবার তাদের এ সিদ্ধান্তের কথা জানিয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষকে চিঠি দেয়।

আগামী রোববারের মধ্যে বর্ধিত দর কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয় সেখানে।

গত অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকের পর সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা করে কমানোর ঘোষণা দিয়েছিল সংগঠনটি।

তখন ১ লিটারের বোতল ১৭৮ টাকা, ৫ লিটারের বোতল ৮৮০ টাকা এবং প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৫৮ টাকা নির্ধারণ করা হয়।

নতুন চিঠিতে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৭৩ টাকা, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৯৩ টাকা এবং ৫ লিটারের বোতল ৯৫৫ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সমিতির প্রধান নির্বাহী নুরুল ইসলাম মোল্লা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা আমাদের সমস্যাগুলোর কথা বাণিজ্য সচিবকে বলেছি। তিনি বলেছেন, পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবেন।

“আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে গেছে, প্রতি ডলার ১২০ টাকা করেও এলসি খোলার জন্য ডলার পাওয়া যাচ্ছে না। গ্যাস নেই, বিদ্যুৎ নেই। এসব সমস্যার কারণে আমাদের উৎপাদন ব্যয় অনেক বেড়ে গেছে।”

এ বিষয়ে কথা বলতে যোগাযোগের চেষ্টা করা হলেও বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ মোবাইল ফোনে সাড়া দেননি।

তবে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, মালিকদের নতুন দর পর্যালোচনা করতে ইতোমধ্যে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে।