‘বাংলাদেশে কর্মপরিবেশ ভালো না হওয়ার সুযোগ নিচ্ছে পোশাক ক্রেতারা’

নারায়ণগঞ্জে পোশাক কারখানা ঘুরে দেখলেন বেলজিয়ামের রানি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 03:37 PM
Updated : 6 Feb 2023, 03:37 PM

রানি মাটিল্ডার সফরের মধ্যে বেলজিয়ামের রাজপ্রাসাদের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশে কারখানার পরিবেশ ভালো নয় বলে তার সুযোগ নিচ্ছে পশ্চিমা পোশাক ক্রেতারা।

সোমবার রানি নারায়ণগঞ্জের একটি পোশাক কারখানা পরিদর্শনের সময় রাজপ্রাসাদের এক টুইটে এমন বক্তব্য আসে।

জাতিসংঘ মহাসচিবের এসডিজি-বিষয়ক পরামর্শক হিসাবে তিন দিনের সফরে সোমবার সকালে ঢাকায় পৌঁছান বেলজিয়ামের রানি মাটিল্ডা।

এরপর তিনি নারায়ণগঞ্জের ফতুল্লায় ফকির অ্যাপারেলস পরিদর্শনের মাধ্যমে সফরের কার্যক্রম শুরু করেন।

কারখানায় বিভিন্ন তলায় গিয়ে শ্রমিকদের কাজ দেখেন রানি মাটিল্ডা এবং তাদের সঙ্গে কুশল বিনিময়ও করেন তিনি। পরে তার ওই পরিদর্শনের কয়েকটি ছবি টুইটারে প্রকাশ করে বেলজিয়াম রাজপ্রাসাদ।

ফকির অ্যাপারেলসে কাজের ক্ষেত্র উল্লেখ করে এক টুইটে বলা হয়, “বাংলাদেশের টেক্সটাইল শিল্পে রোল মডেল হতে চায় এই কোম্পানি এবং তারা সব ধরনের সামাজিক, নৈতিক ও পরিবেশগত মান বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।”

এরমধ্যেই এক টুইটে বলা হয়, “বাংলাদেশের পোশাক খাতের পরিবেশ সর্বদা উৎকৃষ্ট মানের নয়। পশ্চিমা কোম্পানিগুলোও এর সুযোগ নিচ্ছে।

“তবে, অনেক অংশীজন শ্রমিকদের মঙ্গলকে তাদের কাজের কেন্দ্রে রেখে অবস্থা পরিবর্তনের চেষ্টা চালাচ্ছে। এখানকার মতো।”

পোশাক উৎপাদনে বিশ্বে বাংলাদেশের দ্বিতীয় স্থানের কথা উল্লেখ করে আরেক টুইটে বলা হয়, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি এই গার্মেন্টস খাত।

নারায়ণগঞ্জ থেকে ফিরে ঢাকার একটি বস্তিতে ইউনিসেফ পরিচালিত স্কুল পরিদর্শনে যান রানি মাটিল্ডা। সেখানে ঝরে পড়া শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ তৈরি করা হয়েছে।

ওই স্কুলের শিশুদের সঙ্গে বেশ কিছু সময় কাটান বেলজিয়ামের রানি। পাশাপাশি বস্তির বাসিন্দাদের সঙ্গেও তিনি কুশল বিনিময় করেন।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে রানিকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার সকালে কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবেন রানি মাটিল্ডা। পরদিন পানি নিয়ে ইউএনডিপির পরিচালিত একটি প্রকল্প পরিদর্শন করতে খুলনা যাবেন তিনি।