আকাশপথে বাংলাদেশের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের সংযোগ বাড়াতে আগ্রহী ভারত

মন্ত্রী ফারুক খান বলেন, পর্যটকদের জন্য দুই দেশের মধ্যে ভিসা সহজ করার বিষয়েও কথা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 12:39 PM
Updated : 30 Jan 2024, 12:39 PM

বাংলাদেশের সঙ্গে আকাশপথে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সংযোগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে ভারত।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে রয়েছে আসাম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা ও সিকিম।

বাংলাদেশে ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে এক সৌজন্যে সাক্ষাতে এই আগ্রহের কথা জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তারা।

এ সময় প্রণয় ভার্মা বরেন, “বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে অনেক ভারতীয় বিনিয়োগকারী বিনিয়োগে আগ্রহী। আমরা তাদের উৎসাহ ও সহযোগিতা দিচ্ছি।

“পাশাপাশি পর্যটনের উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে আকাশপথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়ে আমরা কথা বলেছি। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোকে আকাশপথে যুক্ত করার ব্যাপারে ভারত আগ্রহী।”

এ সময় মন্ত্রী ফারুক খান বলেন, “সিভিল এভিয়েশন ও পর্যটন শিল্পে সহযোগিতার বৃদ্ধির মাধ্যমে দুই দেশের বন্ধুত্ব আরো শক্তিশালী হবে। এই দুই খাতে সম্পর্ক বৃদ্ধির ব্যাপারে ভারতের পক্ষ থেকে আমাদেরকে কিছু প্রস্তাব দেয়া হয়েছে। আমরা সেগুলো বিবেচনা করব। এছাড়াও, দুই দেশের মধ্যে আকাশপথে যোগাযোগ আরো বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়েছে।”

তিনি বলেন, “পর্যটন শিল্পে দুই দেশের মধ্যে সহযোগিতা কীভাবে আরো বৃদ্ধি করা যায়, বিশেষ করে ভারত থেকে আরও বেশি পর্যটক কিভাবে বাংলাদেশ আসতে পারে সে বিষয়ে আমরা আলোচনা করেছি। পর্যটক বৃদ্ধির জন্য বাংলাদেশ ও ভারত যৌথভাবে দুই দেশে পর্যটন মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করবে। পর্যটকদের জন্য দুই দেশের মধ্যে ভিসা সহজ করার বিষয়েও কথা হয়েছে।”

এভিয়েশন এবং পর্যটন খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা কিভাবে আরো বাড়ানো যায় তা নিয়ে কাজ করার কথা বলেন ভারতীয় হাই কমিশনার।

এক প্রশ্নে তিনি বলেন, “গত বছর ১৬ লাখ বাংলাদেশি নাগরিককে ভারতের ভিসা দেতওয়া হয়েছে। দিন দিন এ সংখ্যা বাড়ছে। বাংলাদেশিদের সময়মতো ভিসা দিতে আমাদের সক্ষমতা বাড়িয়েছি। বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন অ্যারাইভাল ভিসার বিষয়টি ভবিষ্যতে আলোচনা করা হবে।”

বিদেশি পর্যটকদের জন্য বাংলাদেশে অন অ্যারাইভাল ভিসা চালু করা হবে কিনা, প্রশ্নে মন্ত্রী ফারুক খান বলেন, “বাংলাদেশে আসার ক্ষেত্রে সারা বিশ্বের পর্যটকরা যাতে সহজে ও কম সময়ে ভিসা পায় এবং ক্ষেত্রমতে অন অ্যারাইভাল ভিসা পায়, তা নিয়ে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হবে।”