চালের বস্তায় ঢেকে রেখে চিনির দাম বাড়ানো হয়েছিল: শিল্প প্রতিমন্ত্রী

পরিবহনজনিত কারণে ঢাকা শহরে পাঁচ থেকে সাত হাজার মরা মুরগি বিভিন্ন হোটেলে বিশেষ করে চাইনিজ রেস্টুরেন্টগুলোতে চলে যাচ্ছে, বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 04:11 PM
Updated : 22 March 2023, 04:11 PM

ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপণ্যের যথেষ্ট মজুদ রয়েছে জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, এক শ্রেণির ব্যবসায়ী ‘সিন্ডিকেট’ করে জিনিসপত্রের দাম বাড়াচ্ছে।

বুধবার বিকালে ‘পবিত্র মাহে রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের ভেজাল প্রতিরোধ, মান ও মূল্য নিয়ন্ত্রণ’ শীর্ষক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, ইউক্রেইন রাশিয়ার যুদ্ধের আগে করোনাভাইরাস মহামারী ছিল। সেই প্রভাব কাটিয়ে না উঠতেই যুদ্ধ শুরু হলো। এর প্রভাবে মূল্যস্ফীতি বেড়েছে।

“কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে যতটা না বেড়েছে- এর চেয়ে বেশি বেড়েছে ব্যবসায়ীদের কারণে। তারা এটিকে সুযোগ হিসেবে নিয়ে কোটি কোটি টাকা কামিয়ে নিচ্ছেন। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে তা মানুষের ক্রয়সীমার বাইরে চলে যাচ্ছে।”

কোনো কোনো ক্ষেত্রে ব্যবসায়ীরা তিন থেকে চার গুণ পর্যন্ত দাম বাড়াচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, “এই সিন্ডিকেটকে কঠোর হস্তে দমন করতে হবে। সিন্ডিকেট ভেঙে যদি নির্মূল করতে না পারি, তাহলে তারা এ ধরনের কাজ চালিয়ে যাবে।”

এজন্য বাণিজ্যমন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বিত সভা দাবি করেছেন প্রতিমন্ত্রী কামাল।

রমজানে বেশি মূল্যে যেন পণ্য কিনতে না হয় সেদিকে খেয়াল রাখতে শিল্প মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরে তিনি আরও বলেন, “দুই-চারজন অসাধু ব্যবসায়ীকে যদি ভালোভাবে পানিশমেন্ট (শাস্তি) দেওয়া যায়, তাহলে সিন্ডিকেট ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমত। না হলে যত আয়োজনই করি না কোনো লাভ হবে না।

“গত দুই মাস আগেও চিনির দাম হঠাৎ বেড়ে যাওয়ার কারণ অনুসন্ধানে পরিচালনা করে ভ্রাম্যমান আদালত। আমরা দেখেছি চালের বস্তা দিয়ে ঢেকে রাখা হয়েছিল চিনির বস্তা।”

নিজের মাছের খামার থাকার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আমার মাছের খামার থেকে যে দামে মাছ কিনে নিয়ে যায় পাইকারী দামে, খুচরা পর্যায়ে তা তিন থেকে চার গুণ বেশি দামে বিক্রি হচ্ছে।”

পরিচিত হোটেল ব্যবসায়ীর সঙ্গে হওয়া আলাপের সুত্র ধরে প্রতিমন্ত্রী বলেন, প্রতিদিন ঢাকা শহরে ৫-৭ হাজার মুরগি পরিবহনজনিত কারণে মারা যায়। এসব মুরগি চলে যাচ্ছে বিভিন্ন হোটেলে বিশেষ করে চাইনিজ রেস্টুরেন্টগুলোতে। বিএসটিআই এখন থেকে এসব হোটেলেও অভিযান পরিচালনা করবে।

ঢাকার মতিঝিলে শিল্পমন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, রমজানে যেসব পণ্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেসব পণ্য ন্যয্য দামে বিক্রি করতে বিএসটিআই অভিযান পরিচালনা করবে।

রমজান উপলক্ষে ৮২৬টি পণ্যের ল্যাব টেস্টের মধ্যে ৭৭৪টি পরীক্ষা সম্পন্ন হয়েছে; এর মধ্যে ৭৬০টি মানসম্মত পণ্য পাওয়া গেছে বলে জানান শিল্প সচিব।

নিম্ন মানের ১৪টি পণ্যের কোম্পানিকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন উপস্থিত হয়ে বলেন, “অন্যান্য দেশে ব্যবসায়ীরা রমজানে পণ্যর উপর মূল্য কমিয়ে দেন। কিন্তু আমাদের দেশের ব্যবসায়ীরা মনে করেন রমজানেই সবচেয়ে বেশি মুনাফা করতে হবে। এটি তো মুসলমান হিসেবে কাম্য নয়।”

খেজুর থেকে শুরু করে সবকিছুর দামই বাড়াচ্ছেন ব্যবসায়ীরা, অথচ এসব পণ্যর দাম আন্তর্জাতিক অঙ্গনে তেমন বাড়েনি, যোগ করেন মন্ত্রী।