স্কুল শিক্ষার্থীদের জন্য বিকাশের বিজ্ঞান উৎসব

শিক্ষার্থীদের উদ্ভাবিত বিজ্ঞান বিষয়ক প্রকল্পের প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, বই প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা থাকবে এ উৎসবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 03:19 PM
Updated : 4 Oct 2022, 03:19 PM

নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের জন্য দ্বিতীয়বারের মত বিজ্ঞান উৎসবের আয়োজন করতে যাচ্ছে বিকাশ ও বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিকাশ জানিয়েছে, এ আয়োজনের লক্ষ্যে মঙ্গলবার তাদের প্রধান কার্যালয়ে বিজ্ঞানচিন্তার সাথে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার শেখ মো. মনিরুল ইসলাম এবং বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

বিকাশ জানিয়েছে, এ আয়োজনে ‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী বিভাগীয় শহরগুলোতে স্কুল শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান উৎসব হবে।

শিক্ষার্থীরা সেখানে তাদের উদ্ভাবিত বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শনের সুযোগ পাবে। পাশাপাশি থাকবে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা, বই প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা।

বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান প্রকল্পে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় জাতীয় পর্যায়ের চূড়ান্ত বিজ্ঞান উৎসব আয়োজন করা হবে। চূড়ান্ত পর্বে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তিমনস্ক জাতি গঠনে শিক্ষা জীবন থেকেই বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরতেই এই উদ্যোগ।

বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, জেনারেল ম্যানেজার সায়মা আহসান এবং দৈনিক প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশনের মহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক