ভারত থেকে ডিজেল আনার পাইপলাইন উদ্বোধন শনিবার

এ পাইপলাইনে চার হাজার ৭০০ টন তেল সব সময় সংরক্ষিত থাকবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 04:17 PM
Updated : 17 March 2023, 04:17 PM

ভারতের শিলিগুড়ি থেকে ১৩২ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনে গড়িয়ে বাংলাদেশের পার্বতীপুর ডিপোতে সফলভাবে ডিজেল আসা শুরু হয়েছে বৃহস্পতিবারই।

দুদিন বাদে শনিবার বিকাল ৫টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকাল বৃহস্পতিবার থেকেই পাইপলাইনে তেল এসে সফলভাবে পার্বতীপুর রিজার্ভারে জমা হয়েছে। এর আগে আমরা নিয়ম অনুযায়ী কয়েক দফায় টেস্ট রান করেছিলাম। এখন শনিবার দুই দেশের প্রধানমন্ত্রী মৈত্রীর অংশ হিসাবে ভার্চুয়াল মাধ্যমে এক অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রকল্পটির উদ্বোধন করবেন।”

মেঘনা পেট্রোলিয়ামের কর্মকর্তা ও প্রকল্প পরিচালক টিপু সুলতান জানান, দিনাজপুর জেলার পার্বতীপুরের ইউএনও কার্যালয়ে মেঘনা ও বিপিসির কর্মকর্তারা উপস্থিত থাকবেন। উদ্বোধন উপলক্ষে ডিপো এলাকা ব্যানার-ফেস্টুনে সজ্জিত থাকবে।

ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী, প্রথম তিন বছর বার্ষিক দুই লাখ টন করে, পরের তিন বছর তিন লাখ টন করে, পরের চার বছর পাঁচ লাখ টন করে এবং পরবর্তী বছরগুলোতে বার্ষিক ১০ লাখ টন করে জ্বালানি ভারত থেকে বাংলাদেশে আসবে।

গত ১০ মার্চ পার্বতীপুরে ডিপো এলাকা পরিদর্শনে গিয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেছিলেন, নতুন এ পাইপলাইন জ্বালানি খাতে যুগান্তকারী ইতিহাস তৈরি করেছে। এর মাধ্যমে জ্বালানি পরিবহন খরচ অর্ধেক কমে যাবে।

"এখন আন্তর্জাতিক বাজার থেকে যে তেলটা আমরা আনছি সেটার প্রতি ব্যারেলের প্রিমিয়াম প্রাইস পড়ছে প্রায় ১১ ডলার। এ পাইপলাইনের মাধ্যমে আমাদের খরচ পড়বে ৫ দশমিক ৫০ ডলার। তার মানে আমরা প্রায় ছয় ডলারের মত প্রিমিয়াম বাবদ সাশ্রয় করব।"

প্রকল্প বাস্তবায়নকারী মেঘনা পেট্রোলিয়ামের কর্মকর্তারা জানিয়েছেন, দীর্ঘ এ পাইপলাইনে ৪৭ লাখ লিটার বা চার হাজার ৭০০ টন তেল সব সময় সংরক্ষিত থাকবে। শিলিগুড়ি প্রান্ত থেকে নতুন তেল দিয়ে চাপ দিলেই পার্বতীপুর প্রান্তে পাইপের তেল বেরিয়ে ছাকনি প্রক্রিয়া শেষে ডিপোতে জমা হবে।

পার্বতীপুরে আগে থেকেই বিপিসির ১৫ হাজার টন তেল মজুদ করার মতো ট্যাঙ্কার রয়েছে। নতুন করে সেখানে আরও ছয়টি ট্যাঙ্কার নির্মাণ করা হচ্ছে, যার ধারণ ক্ষমতা ২৯ হাজার টন।

Also Read: পাইপলাইনে ভারতের তেলের পরিবহন খরচ অর্ধেকে নামবে: প্রতিমন্ত্রী

Also Read: ভারত থেকে ডিজেল আনার পাইপলাইন উদ্বোধন ১৮ মার্চ

Also Read: প্রস্তুতি পেরিয়ে ভারত থেকে পাইপলাইনে তেল আসছে বুধবার

২০২০ সালের মার্চে এ পাইপলাইনের কাজ শুরু হয়ে ২০২২ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। তবে কোভিড মহামারীর কারণে কাজ এক বছর পিছিয়ে যায়।

এর আগে ২০১৭ সালের এপ্রিলে পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তি সই হয়। একই বছরের অক্টোবরে এনআরএল বাংলাদেশে ডিজেল রপ্তানির জন্য বিপিসির সঙ্গে ১৫ বছর মেয়াদী আরেকটি চুক্তি করে।

আনুষ্ঠানিকতার পর্যায় পেরিয়ে এরপর ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাইপলাইনের কাজ উদ্বোধন করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী।