পোশাক খাতে ১ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ তাইওয়ান কোম্পানির

গাজীপুরের একটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে ১০ হাজার বর্গমিটার জমিতে ছয়তলা কারখানা স্থাপনের চুক্তি হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 05:57 PM
Updated : 10 Jan 2023, 05:57 PM

বাংলাদেশের বেসরকারি অর্থনৈতিক অঞ্চল বে ইকনোমিক জোনে নতুন বিনিয়োগ নিয়ে এসেছে তাইওয়ানের পোশাক প্রস্তুতকারক কোম্পানি ম্যাকালট।

মঙ্গলবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা কার্যালয়ে ১০ হাজার বর্গমিটার জমিতে একটি ছয়তলা কারখানা স্থাপন করে মাকালটকে ইজারা দেওয়ার চুক্তি হয়েছে।

বে অর্থনৈতিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক জিয়াউর রহমান ও ম্যাকালট বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান চও সিন-পেন চুক্তিতে সই করেন।

গাজীপুরের কোনাবাড়ীর ওই অঞ্চলে নতুন করে এক কোটি ৭০ লাখ ডলারের বিনিয়োগ হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়।

চও সিন-পেন বলেন, বাংলাদেশে ভালো বিনিয়োগের পরিবেশ রয়েছে। ভবিষ্যতে তারা আরও বিনিয়োগে আগ্রহী।

১৯৯০ সাল থেকে গ্লোবাল সাপ্লাই চেইনের সমন্বয়কারী কোম্পানি হিসাবে কাজ করা ম্যাকালট বিভিন্ন দেশে উৎপাদিত অন্তর্বাস, ঘুমের পোশাক, স্কার্ট, শার্ট, প্যান্ট, শর্টস যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করে।

২০২২ সালে ম্যাকালটের কেনা-বেচার পরিমাণ এক বিলিয়ন ডলারের বেশি ছিল বলে জানান কর্মকার্তারা।

বর্তমানে চীন, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স ও ভিয়েতনামের ১৮টি কারখানায় বছরে ১৮০ মিলিয়ন পোশাক তৈরি হচ্ছে। কর্মরত আছে ৩৪ হাজারের বেশি কর্মী।

২০১৭ সালে গাজীপুরের কোনাবাড়িতে ৩৫ একর জমিতে অর্থনৈতিক অঞ্চল স্থাপন শুরু করে বে ইকনোমিক জোন। এরই মধ্যে ৬ কোটি ৭০ লাখ ডলারের দেশীয় বিনিয়োগ পেয়েছে এই বেসরকারি অর্থনৈতিক অঞ্চল।

ব্যবস্থাপনা পরিচালক জিয়াউর রহমান বলেন, বাংলাদেশের জনঘনত্ব ও স্বস্তা শ্রমবাজারের কারণে তাইওয়ানের আরও কয়েকটি কোম্পানি বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। সেক্ষেত্রে রাজনৈতিক স্থিতিশীলতা ও নীতিগত ধারাবাহিকতা আশা করেন তারা।

তিনি আরও বলেন, নতুন এই বিনিয়োগকারী প্রতিষ্ঠান শিল্প স্থাপনের কার্যক্রম দ্রুত শুরু করবেন। তাইওয়ানিজ বিনিয়োগের এই ধারাবাহিকতা বজায় থাকলে বে অর্থনৈতিক অঞ্চল তাইওয়ানিজ বিনিয়োগ হাব হিসেবে পরিচিতি পাবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা বাংলাদেশে বিনিয়োগ-বান্ধব সুষ্ঠু পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে। বেসরকারি অর্থনৈতিক অঞ্চল বেজার বিনিয়োগের অন্যতম সহায়ক ভূমিকা পালন করছে।

এ সময় বিনিয়োগকারীকে সব নিয়ম মেনে দ্রুত শিল্প স্থাপনের অনুরোধ জানান নির্বাহী চেয়ারম্যান।