এসডিজি অর্জনে গতি ফেরানোর আহ্বান ব্র্যাকের শামেরানের

নিজেদের আল্ট্রা-পুওর গ্র্যাজুয়েশন কর্মসূচির দৃষ্টান্তও তুলে ধরেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 05:29 PM
Updated : 9 March 2023, 05:29 PM

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গতি ফিরিয়ে আনতে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক শামেরান আবেদ। 

তিনি বলেছেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রতিশ্রুতি পূরণে প্রমাণিত উদ্যোগগুলোকে রাজনৈতিক সদিচ্ছা, বিনিয়োগ ও কার্যক্রমের মাধ্যমে ব্যাপকভাবে প্রসারিত করতে হবে। অতিদারিদ্র্যের চরম সীমায় যারা কোনঠাসা হয়ে আছেন, তারা আমাদের কাছে এমনটাই প্রত্যাশা করে।” 

কাতারের দোহায় জাতিসংঘের আয়োজনে এলডিসিভুক্ত দেশগুলোর সম্মেলনে এক গোলটেবিল আলোচনায় যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

শামেরান আবেদ বলেন, “কোভিড-১৯, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও যুদ্ধ-সংঘাতসহ নানাবিধ সঙ্কট দারিদ্র্য বিমোচনের সংগ্রামকে আরো জটিল করেছে। কিন্তু অতিদারিদ্র্য পরিস্থিতি থেকে সফল ও টেকসইভাবে মানুষের উত্তরণ ঘটাতে সক্ষম হয়েছে- এমন কর্মসূচিও রয়েছে।” 

ব্র্যাকের আল্ট্রা-পুওর গ্র্যাজুয়েশন কর্মসূচির দৃষ্টান্ত তুলে ধরে ওই কর্মসূচির প্রধান শামেরান বলেন, “এই কর্মসূচিতে অতিদরিদ্র পরিবারের জন্য আর্থিক বিনিয়োগ ও সুর্নির্দিষ্ট সেবার সমন্বয়ের মাধ্যমে যে অতিদরিদ্র জনগোষ্ঠীর সামাজিক ও আর্থিক চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করা যায়, তা ব্যাপক গবেষণার মাধ্যমে ইতিমধ্যে প্রমাণিত।” 

আলোচনায় যৌথভাবে সভাপতিত্ব করেন মালাউয়ির রাষ্ট্রপতি ল্যাজারাস ম্যাকার্থি চাকওয়েরা ও পোল্যান্ডের রাষ্ট্রপতি আন্দ্রেজ দুদা। 

অন্যদের মধ্যে বক্তব্য দেন ফিনল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি টারজা কারিনা হ্যালোনেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির প্রশাসক আকিম স্টাইনার এবং বিশ্ব ব্যাংকের পূর্ব ও দক্ষিণ আফ্রিকা বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ভিক্টোরিয়া কোয়াকোয়া। 

বৈঠকের মুক্ত বিতর্ক পর্বে ১৯টি দেশের সরকার প্রধান, মন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।