বাজেট ২০২১-২২

ফাইল ছবি
বিদায়ী ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে পাস হয়েছে।
বৃহস্পতিবার সংসদে আসন্ন ২০২১-২২ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
চলতি ২০২০-২১ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর সংসদে সাধারণ আলোচনা শুরু হয়েছে।
বাজেট পরবর্তী সংবাদ সম্মেলেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসানসহ সংগঠনের অন্যান্য নেতা
উৎসে করে শূন্য দশমিক ৫ শতাংশ আরও পাঁচ বছর অব্যাহত রাখার পাশাপাশি এবার কৃত্রিম তন্তু থেকে তৈরি পোশাক রপ্তানিতে ১০ শতাংশ হারে প্রণোদনা চেয়েছে বিজিএমইএ।
কালো টাকা নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যে ‘বিস্ময়’ টিআইবির
বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে কালো টাকা সাদা করার বিষয়ে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামালের ‘একমাস দেখে সিদ্ধান্তে’র ঘোষণায় ‘বিস্ময়’ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
মাছ চাষে বেশি আয় দেখালে দিতে হবে বেশি কর
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নতুন প্রস্তাব অনুমোদন হলে, মাছ চাষ থেকে আয় ৩০ লাখ টাকার বেশি দেখালে বাড়তি কর দিতে হবে।
বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
মহামারীর বাস্তবতার পাশাপাশি দক্ষতার সঙ্কটের বিষয়গুলো তুলে ধরে নতুন অর্থবছরের বাজেট বাস্তবায়ন নিয়ে বিভিন্ন মহল সংশয় প্রকাশ করলেও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশাবাদী।
জাতীয় সংসদে বৃহস্পতিবার ২০২১-২০২২ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কারওয়ান বাজারে একটি টেলিভিশনের শো রুমে সরাসরি প্রচারিত হওয়া বাজেট দেখছে মানুষ । ছবি: মাহমুদ জামান অভি
করোনাভাইরাস মহামারীকালে ৬ লাখ কোটি টাকার যে বাজেট অর্থমন্ত্রী দিয়েছেন, তার অনেক কিছুই অর্থনীতি বিশ্লেষকদের সন্তুষ্ট করতে পারেনি, স্বাস্থ্য খাত নিয়ে পরিকল্পনায় অস্পষ্টতা তার একটি।
মহামারীর মধ্যে তার এবারের বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন হয় অনলাইনে।
বাজেটে স্বাস্থ্য খাতের বরাদ্দ যাই থাক, প্রয়োজনে অর্থের যোগান দিতে কোনো ‘সমস্যা হবে না’ বলে আশ্বাস এসেছে অর্থমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক