মাটির বাসন বেচে চলছে রিনা রানির পরিবার

বাবাকে সঙ্গে নিয়ে মায়ের তৈরি মাটির জিনিসপত্র বাজারে বিক্রি করে সংসার টানছেন রিনা রানি।

সবুজ আহম্মেদসবুজ আহম্মেদনাগরিক সাংবাদিক
Published : 18 May 2023, 01:52 PM
Updated : 18 May 2023, 01:52 PM

দৃষ্টিহীন বাবাকে নিয়ে বাই সাইকেলে মাটির তৈরি জিনিসপত্র চাপিয়ে সেসব বিক্রি করে বেড়ায় রিনা রানি। পাঁচ সদস্যের পরিবারে হাল টানতে এ কাজ বেছে নিতে হয়েছে তাকে।

রিনা রানির মা বাড়িতে মাটির জিনিস তৈরি করেন। মাকে কাজে সহযোগিতার পর ভাঙা সাইকেলে করে অন্ধ বাবাকে নিয়ে হাট-বাজার ও গ্রাম-গঞ্জে ছুটে যান ১৩ বছরের রিনা রানি। সাইকেলের পেছনের অংশ ধরে থাকেন বাবা সুবেশ চন্দ্র পাল।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী এলাকা আমজানখোর ইউনিয়নের উদয়পুর বালুবাড়ী গ্রামের বাসিন্দা সুবেশ চন্দ পালের পরিবারের চিত্র এমনই।

রিনা রানি ছাড়াও দুই ছেলে রয়েছে সুবেশ চন্দ্র পালের সংসারে; লক্ষী চন্দ্র (১৪) এবং প্রহ্লাদ চন্দ্র (১৭)। তারা অন্যের দোকানে কাজ করে।

রিনা রানিরও ইচ্ছে হয় স্কুলে যাওয়ার, পড়াশোনা করার। বাড়ির পাশে একটি স্কুলে ভর্তি হলেও সংসারের অভাবের কারণে তৃতীয় শ্রেণি থেকে পড়ালেখার পাঠ চুকিয়ে দিতে হয় তাকে।

এখন বাবাকে সঙ্গে নিয়ে বাজারে মাটির তৈরি জিনিসপত্র বিক্রি করতেই দিন কেটে যায়।

রিনা রানি বলেন,  “আমার বয়সী ছেলে-মেয়েরা যখন স্কুলে যায়, মাঠেঘাটে খেলা করে তখন তাদের দেখে আমার খুবই কষ্ট হয় কান্না পায়।

”আমারো  সহপাঠীদের সঙ্গে স্কুলে যেতে মন চায়। কিন্তু কপাল খারাপ গোটা সংসারটা আমার উপর পড়েছে। বাবার সঙ্গে হাট-বাজারে ঘুরে ঘুরে মাটির জিনিস বিক্রি করি। বেচাকেনা যা হয় তা দিয়েই চলে সংসার।”

রিনার রানির বাবা সুবেশ চন্দ্র পাল বলেন, ”আমি অন্ধ মানুষ। মেয়ের সাহায্যে রাস্তা ঘাটে চলাফেরা করি। যে দুইটা বেটা (ছেলে) আছে একটা প্রতিবন্ধী আরেকটা সবল। মানুষের দোকানত কাজ করে।

”এলাও মাঝে-মধ্যে মাটির হাড়ি-পাতিল বিক্রি না হলে দোকানে দোকানে ভিক্ষা করিবা যাছু। কাজ তো করিবা পারুনা।”

রিনার বয়স যখন সাত বছর তখন থেকে তাকে সঙ্গে নিয়ে বিভিন্ন হাট-বাজারে ভিক্ষা করতেন সুবেশ চন্দ্র পাল। একটি লাঠি নিয়ে রিনা সামনে সামনে হাঁটত, তার বাবা সেই লাঠি ধরে পেছনে হাঁটতেন।

রিনা রানির বয়স ১১-১২ বছর হওয়ার পর পাড়ার লোকজন নানা কথা বলা শুরু করে। এরপর থেকে বাবাকে সঙ্গে নিয়ে মায়ের তৈরি মাটির জিনিসপত্র বাজারে বিক্রি শুরু রিনা রানির।

এভাবেই কোনো মতে চলছে রিনা রানির পরিবার।