শিলাবৃষ্টি, কালবৈশাখী আর তাপদাহ, সবই আছে মার্চে

মাসের শেষ দিকে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2024, 03:08 PM
Updated : 3 March 2024, 03:08 PM

ফাল্গুনের শেষ সময়ে প্রকৃতিতে এখন পাতা ঝরার দিন চলছে। চৈত্র মাস আসতে আর দিন দশেক বাকি রয়েছে। এরইমধ্যে তাপমাত্রাও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। আসছে ঝড়, শিলাবৃষ্টির দাপটের পাশাপাশি গরমের সময়।

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, দুই-তিনদিন বজ্রসহ বৃষ্টি ও কালবৈশাখী ছাড়াও মাসের শেষ দিকে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, “মার্চ মাসে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার আভাস রয়েছে।

“মাসের শেষ দিকে পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) এবং মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে।”

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াসি।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেছেন, আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আর সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। চলতি সপ্তাহের শেষদিকে দিন-রাতের তাপমাত্রা বাড়ার আভাস রয়েছে।