মোবাইল কলরেট পুর্ননির্ধারণ আপাতত নয়: মোস্তাফা জব্বার

বর্তমানে সর্বোচ্চ কলরেট ২ টাকা ও সর্বনিম্ন ৪৫ পয়সা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 03:55 AM
Updated : 6 Feb 2024, 03:55 AM

আপাতত মোবাইল কলরেট পুর্ননির্ধারণ হবে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বাজারের বর্তমান অবস্থা পর্যালোচনা, আর্থ সামাজিক প্রেক্ষাপট বিশ্লেষণ করে বিদ্যমান কলরেট নির্ধারণ করা হয়েছে। যে কারণে আপাতত নতুন কলরেট নির্ধারণের পরিকল্পনা নেই বলে জানান তিনি।

সোমবার সংসদে প্রশ্নোত্তরে মন্ত্রী আরও জানান, বর্তমানে সর্বোচ্চ কলরেট ২ টাকা ও সর্বনিম্ন ৪৫ পয়সা। বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার জানান, মোবাইল অপারেটগুলোকে একটি নির্দিষ্ট প্যাকেজ/অফার/বান্ডেলে অন নেট ও অফ নেটের ভয়েস কলের ক্ষেত্রে ট্যারিফের মধ্যে প্যাকেজ ডিজাইন করতে হয়। সর্বোচ্চ করলেট ২ টাকা হলেও অপারেটরগুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে ১ টাকা মিনিটের কম রেটে বিভিন্ন প্যাকেজ ডিজাইন করে থাকে।

নওগাঁ ২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারের আরেক জবাবে টেলিযোগাযোগমন্ত্রী জানান, দেশে পাঁচটি মোবাইল কোম্পানি পরিচালিত হচ্ছে। ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিগুলো সরকারকে তিন হাজার ১৭৮ কোটি ৯১ লাখ টাকা রাজস্ব পরিশোধ করেছে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)