‘অবস্থা কঠিন’, সংকট নিরসনে রাজনৈতিক উদ্যোগ চান সিইসি

দ্বাদশ সংসদ নির্বাচনের তারিখ ঘনিয়ে এলেও অংশগ্রহণমূলক নির্বাচন এখনও অনিশ্চিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 03:10 AM
Updated : 30 Jan 2024, 03:10 AM

‘কঠিন অবস্থায়’ আছেন জানিয়ে সংকট নিরসনে রাজনৈতিক নেতৃত্বকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, “সংকট নিরসন করতে হবে রাজনৈতিক নেতৃত্বকে। অনুকূল পরিবেশ তৈরি করতে হবে।”

বুধবার নির্বাচন ভবনে বিশিষ্টজনদের সঙ্গে আলোচনায় তিনি এসব কথা বলেন।

‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক এই আলোচনায় সাবেক নির্বাচন কমিশনার, সাবেক মন্ত্রিপরিষদ সচিব, সাবেক সচিব, সাবেক রাষ্ট্রদূত, গণমাধ্যম সম্পাদক, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও নির্বাচন পর্যবেক্ষকরা অংশ নেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের তারিখ ঘনিয়ে এলেও অংশগ্রহণমূলক নির্বাচন এখনও অনিশ্চিত। নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হলে ভোট বর্জনের আগাম ঘোষণা দিয়ে রেখেছে।

সিইসি বলেন, “আমরা একটা কঠিন অবস্থায় আছি। সংকট আছে। আপনারা বলেন, আমরাও অনুধাবন করি। সেই অনেকগুলো সংকট নিরসন করতে হবে রাজনৈতিক নেতৃত্বকে।

“কথাটি বারবার বলেছি, রাজনীতিবিদরা যদি আমাদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে না দেন, তাহলে আমাদের পক্ষে নির্বাচন করাটা কষ্টসাধ্য হবে। আর পরিবেশ অনুকূল করে দেন আমাদের জন্য কাজটা সহায়ক হবে।”

নির্বাচন ভালো হবে কি না সেটি ‘রাজনৈতিক সদিচ্ছা’র উপর নির্ভর করে উল্লেখ করে সিইসি বলেন, “আন্তরিক সদিচ্ছা থাকতে হবে। এটা আমার থেকে আসবে না। রাজনীতি থেকে আসতে হবে বা সরকার থেকে আসতে হবে।

“বারবার বলেছি একটা সমঝোতার কথা, চায়ের আপনারা টেবিলে বসুন। কিন্তু রাজনৈতিক সংস্কৃতি এমন হয়েছে, কেউ কারো সঙ্গে বসতে চাচ্ছেন না।

“দেশজ পদ্ধতিতে (সমাধান) এটা হতে হবে। কিন্তু দুঃখজনক। সে ধরনের সিভিল সোসাইটি দেখতে পাচ্ছি না।”

সুষ্ঠু নির্বাচন করার বিষয়ে প্রধানমন্ত্রী ও সরকারের পক্ষ থেকে আশ্বস্ত হওয়ার কথা জানিয়ে সিইসি বলেন, “সরকার প্রতিশ্রুতি দিয়েছে। এর আগে কিন্তু সরকার কখনও এ প্রতিশ্রুতি দেয়নি। আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী, যোগাযোগমন্ত্রী- উনারা ‘সরকার’ শব্দটা ব্যবহার করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীও স্পষ্টভাবে কয়েকবার বলেছেন। সরকার আগামী নির্বাচন নিশ্চয়তা দিচ্ছে। আমি বলব, আস্থা রাখতে চাই।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)