বিদেশি পর্যটক বাড়াতে চান মন্ত্রী ফারুক খান

“পর্যটন খাতে কর্মরত সবাইকে চিন্তাভাবনা ও কাজে স্মার্ট হতে হবে,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 03:26 PM
Updated : 23 Jan 2024, 03:26 PM

বিদেশি পর্যটক টানতে উদ্ভাবনী প্রচারের ওপর গুরুত্বারোপ করেছেন পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

তিনি বলেছেন, “বাংলাদেশের মানুষের জীবনমান উন্নয়নের কারণে দেশে অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এটি আনন্দের কথা।

“এখন আমাদেরকে বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধির বিষয়ে মনোযোগ দিতে হবে। বিদেশি পর্যটকেরা যেন বাংলাদেশের পর্যটন আকর্ষণ সম্পর্কে জানতে পারে, সেজন্য উদ্ভাবনী প্রচার কৌশল কাজে লাগাতে হবে।”

মঙ্গলবার আগারগাঁওয়ের পর্যটন ভবনে এক বৈঠকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন কর্পোরেশনের কর্মকর্তাদের উদ্দেশে তিনি এ কথা বলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ফারুক খান বলেন, দেশে বিদেশি পর্যটকের সংখ্যা বাড়ানোর জন্য দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

“বিদেশি পর্যটকদের জন্য ভিসা সহজীকরণ, তাদের দ্রুততম সময়ে ভিসা প্রদান, অন অ্যারাইভাল ভিসার আওতা বৃদ্ধি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও তাদের জন্য এয়ারপোর্টে বিশেষ সার্ভিস চালুকরণ ও দক্ষ ট্যুর গাইড তৈরির পদক্ষেপ নেওয়া হবে।”

পর্যটন খাতের বিভিন্ন সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ গ্রহণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, “আমাদের পর্যটনে বেসরকারি খাত ও ট্যুর অপারেটররা গুরুত্বপূর্ণ অংশীজন। পর্যটনের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তাদের সাথে সমন্বয় বৃদ্ধির মাধ্যমে তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

পর্যটনমন্ত্রী ফারুক খান বলেন, “আমাদের সংস্কৃতিকে ঠিক রেখেই বিদেশি পর্যটকদের কাছে দেশের পর্যটন আকর্ষণকে সঠিকভাবে তুলে ধরতে হবে। আমাদের পর্যটন গন্তব্যগুলো জনপ্রিয় করে তুলতে হবে।

“পাশাপাশি ইকো ট্যুরিজম, অ্যাডভেঞ্চার ট্যুরিজম ও কুলিনারি ট্যুরিজমের উপর গুরুত্ব দিতে হবে। পর্যটন কর্পোরেশনের সকল স্থাপনা আরো বেশি লাভজনক করার জন্য সেবার মান বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন সেবা চালু করতে হবে।”

বৈঠকে পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান রাহাত আনোয়ার, ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান আবু তাহের মুহাম্মদ জাবের উপস্থিত ছিলেন।